নেতানিয়াহুকে সতর্ক করলেন বাইডেন

(ছবি: এক্সিওস)

রাফাহতে হামলার ব্যাপারে

নেতানিয়াহুকে সতর্ক করলেন বাইডেন

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের গাজা উপত্যকাকে অবরুদ্ধ করে রেখেছে ইসরায়েল। এই মুহূর্তে সবচেয়ে জনবহুল শহর রাফাহ। গাজায় চলমান ইসরায়েলি আগ্রাসনের মুখে বিপর্যস্ত উপত্যকাটি থেকে যুদ্ধপীড়িত ফিলিস্তিনিরা আশ্রয় নিচ্ছে রাফাহ শহরটিতে। ইসরায়েল কিছুদিন ধরেই রাফাহতে হামলার পরিকল্পনা নিয়ে প্রকাশ্যে জানান দিছিলো।

কিন্তু এই হামলার ব্যাপারে আপত্তি তুলেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে।

মঙ্গলবার (১৯ মার্চ) আল জাজিরার এক প্রতিবেদন এই তথ্য নিশ্চিত করেছে। সোমবার (১৮ মার্চ) বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে ফোনে কথা হয়েছে জো বাইডেনের।

সেখানে তিনি নেতানিয়াহুকে বলেছেন, গাজার রাফাহতে বড় আকারের স্থল হামলা চালালে সেটি হবে ইসরায়েলের জন্য একটি ভুল।

হোয়াইট হাউজ জানিয়েছে, ইসরায়েলের রাফাহ আক্রমণের পরিকল্পনা এবং বিকল্প পদ্ধতি নিয়ে আলোচনার জন্য ওয়াশিংটনে সিনিয়র ইসরায়েলি কর্মকর্তাদের একটি প্রতিনিধি দল পাঠানোর জন্য বাইডেনের অনুরোধে সম্মত হয়েছেন নেতানিয়াহু।

এর আগেও একবার নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেছিলেন বাইডেন। গত ১৫ ফেব্রুয়ারি তাদের মধ্যকার এই ফোনালাপটি হয়। মার্চের দ্বিতীয় সপ্তাহে জো বাইডেন মন্তব্য করেছিলেন, নেতানিয়াহু ইসরায়েলের ক্ষতি করছেন।

এদিকে সোমবার (১৯ মার্চ) এক ব্রিফিংয়ে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান জানান, ‘সেখানে বড় আকারের স্থল অভিযান পরিচালনা করা হলে তা হবে একটি ভুল, এটি আরও নিরীহ বেসামরিক মানুষের মৃত্যু ঘটাবে। ইতোমধ্যেই বিরাজমান ভয়াবহ মানবিক সংকটকে আরও খারাপ অবস্থায় নিয়ে যাবে, গাজায় নৈরাজ্যকে আরও গভীরে নিয়ে যাবে এবং আন্তর্জাতিকভাবে ইসরায়েলকে আরও বিচ্ছিন্ন করবে। ’

আরও পড়ুন: ইসরায়েলজুড়ে জোরালো হচ্ছে নেতানিয়াহুর পদত্যাগের দাবি, চলছে বিক্ষোভ

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর হামাসের একটি হামলার প্রতিক্রিয়ায় গাজায় আগ্রাসন শুরু করে ইসরায়েলি সেনারা। সেই থেকে এখন পর্যন্ত গাজায় ইসরায়েলি সেনাদের আগ্রাসন অব্যাহত আছে। ইসরায়েলি এই আগ্রাসনের মুখে এখন পর্যন্ত ৩২ হাজার ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন বলে জানা গেছে। তাদের মধ্যে বেশিরভাগ নারী এবং শিশু।

news24bd.tv/এসসি