নিত্যপণ্যে সরকারের বেধে দেয়া দাম বাতিল চায় দোকান মালিকরা

বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন

নিত্যপণ্যে সরকারের বেধে দেয়া দাম বাতিল চায় দোকান মালিকরা

নিজস্ব প্রতিবেদক

২৯ পণ্যের দাম নির্ধারণ করে দিয়ে দেয়া কৃষি বিপণন অধিদপ্তরের প্রজ্ঞাপন বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ দোকান মালিক সমিতি।

মঙ্গলবার (১৯ মার্চ) দোকান মালিক সমিতির কেন্দ্রীয় দপ্তরে সংবাদ সম্মেলনে এসব কথা জানান সমিতির সভাপতি হেলাল উদ্দিন। এসময় সংগঠনটির মহাসচিব জহিরুল হক ভুইয়াসহ অন্যান্য ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে হেলাল বলেন, ২৯ পণ্যের দর নির্ধারণ করে দেওয়া হয়েছে।

আমরা এ দামে এসব পণ্যগুলোকে কৃষি বিপণন অধিদপ্তর কর্তৃক বিক্রয়ের অনুরোধ জানাই। একই সঙ্গে পণ্যগুলোর বিক্রিত লাভ দিয়ে কর্মকর্তারা বেতন নেবেন। হয় তাদের বেঁধে দেওয়া দামে কৃষি বিপণনকে বিক্রি করতে হবে, না হলে এ প্রজ্ঞাপন স্থগিত করতে হবে। আমরা এ দামে বিক্রি করতে পারবো না।
দাম বেঁধে দেওয়াটা অযৌক্তিক-অবাস্তব ও অর্থহীন।

তিনি আরও বলেন, ক্রেতার সন্তুষ্টিই বিক্রেতার কাম্য। প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় এ শ্রেণির ব্যবসায়ীরা পণ্যের দাম ভোক্তার নাগালের মধ্যে রাখার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর নিকট ৭ দফা দাবি পেশ করছি।

সরকারের কাছে দাবি জানিয়ে হেলাল বলেন, বাজার ব্যবস্থাপনা ঢেলে সাজাতে হবে। নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য একই মন্ত্রণালয়ের অধীনে নিয়ে আসতে হবে। বাজারের চাহিদা অনুযায়ী পর্যাপ্ত সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করতে হবে। একইসাথে ব্যবসায়ীদেরকে বিভিন্ন সংস্থার চাপমুক্ত অবস্থায় ব্যবসা করার সুযোগ দিতে হবে। এছাড়া নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্যের উপর আরোপিত সকল প্রকার ট্যাক্স ভ্যাট কমিয়ে সহনশীল পর্যায়ে আনতে হবে।

উল্লেখ্য, খুচরা বাজারে মাছ, মাংস, ডিম, ডাল ও সবজির মতো ২৯টি পণ্যের খুচরা পর্যায়ে মূল্যনির্ধারণ করে দিয়েছে কৃষি বিপণন অধিদপ্তর। রোজার শুরুতেই খেজুর ও চিনির দাম নির্ধারণ করে দেয় বাণিজ্য মন্ত্রণালয়। প্রতি কেজি অতি সাধারণ মানের খেজুরের ১৫০ থেকে ১৬৫ টাকা ও প্রতি কেজি চিনির মূল্য ১৪০ টাকা নির্ধারণ করে মন্ত্রণালয়।

news24bd.tv/FA

পাঠকপ্রিয়