জলদস্যুদের বিরুদ্ধে যে হুঁশিয়ারি নরেন্দ্র মোদির

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারত মহাসাগর থেকে জলদস্যুতা ও সন্ত্রাসবাদ নিরসনে লড়াই চালিয়ে যাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেছেন (সংগৃহীত ছবি)

ভারত মহাসাগর

জলদস্যুদের বিরুদ্ধে যে হুঁশিয়ারি নরেন্দ্র মোদির

অনলাইন ডেস্ক

সাম্প্রতিক সময়ে ভারত মহাসাগরে জাহাজ চলাচলের রুটের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে সব মহলেই। এই বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, ভারত মহাসাগর থেক জলদস্যুতা ও সন্ত্রাসবাদ নিরসনে লড়াই চালিয়ে যেতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ। সামাজিক যোগাযোগমাধ্যমে এক্স-এ বুলগেরিয়ান প্রেসিডেন্ট রুমেন রাদেভকে দেওয়া এক ফিরতি বার্তায় ইস্যুটি নিয়ে ভারতের অবস্থান স্পষ্ট করেন মোদি।  

এর আগে তিন মাস জলদস্যুর কব্জায় থাকা বাল্ক জাহাজ এমভি রুয়েন এবং তার ১৭ নাবিকের সবাইকে সম্প্রতি উদ্ধার করে ভারতের নৌবাহিনী।

এ ঘটনায় ভারতের সাফল্যের প্রশংসা করে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সোমবার (১৮ মার্চ) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে বুলগেরিয়ার প্রেসিডেন্ট রুমেন রাদেভ বলেন, ‘ভারতীয় নৌবাহিনীর সাহসিকতাপূর্ণ অভিযানের জেরে বুলগেরীয় জাহাজ রুয়েন এবং সেটির ৭ বুলগেরীয় ক্রুসহ অন্যান্য ক্রুদের উদ্ধার সম্ভব হয়েছে। আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞ। ’

বুলগেরিয়ার প্রেসিডেন্টের এক্স-পোস্টের জবাব দিয়ে পাল্টা এক পোস্টে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘বুলগেরিয়ার প্রেসিডেন্টের শুভেচ্ছাবার্তা পাঠানোর ব্যাপারটি সত্যিই প্রশংসনীয়। ৭ বুলগেরীয়সহ ক্রুসহ অন্যান্য ক্রুদের উদ্ধার করতে পেরে আমরা খুবেই খুশি।

ভারত মহাসাগরে নিরাপদে জাহাজ চালানোর স্বাধীনতাকে রক্ষা এবং সেখান থেকে সন্ত্রাসবাদ ও জলদস্যুতা নির্মূলের লড়াই চালিয়ে যেতে ভারত দৃঢ় প্রতিজ্ঞ। ’

উল্লেখ্য, গত ডিসেম্বরে মাল্টা থেকে ৩৭ হাজার ৮০০ টন পণ্য নিয়ে ভারত মহাসাগর হয়ে ভারতের উদ্দেশে রওনা হয়েছিলো এমভি রুয়েন। ১৪ ডিসেম্বর সেই জাহাজটি ছিনতাই করে সোমালিয়ান জলদস্যুরা। টানা ৪০ ঘণ্টা অভিযান চালিয়ে গত ১৬ মার্চ শনিবার সোমালি জলদস্যুদের কাছ থেকে বাল্ক জাহাজ এমভি রুয়েনের নিয়ন্ত্রণ নেয় ভারতের নৌবাহিনী, উদ্ধার করে জলদস্যুর হাতে জিম্মি থাকা জাহাজটির ১৭ জন ক্রুকে। এই ক্রুদের মধ্যে ৭ জন বুলগেরিয়া, ৯ জন মিয়ানমার এবং ১ জন অ্যাঙ্গোলার নাগরিক।

এদিকে শনিবার যেদিন জলদস্যুদের কবল থেকে এমভি রুয়েন ও তার নাবিকদের উদ্ধার করে ভারতীয় নৌবাহিনী, সেদিনই বুলগেরিয়ার পররাষ্ট্রমন্ত্রী মারিয়া গ্যাব্রিয়েল শনিবার এক ফেসবুক পোস্টে জানান, দেশটিতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত সঞ্জয় রানার সঙ্গে সাক্ষাৎ করে তার মাধ্যমে ভারতের নৌবাহিনী ও দেশটির সরকারকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: জিম্মি নাবিকদের উদ্ধারে মধ্যস্থতাকারীদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে

মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে ভারত মহাসাগরে শিল্প গ্রুপ কেএসআরএমের মালিকানাধীন এসআর শিপিংয়ের জাহাজটি জিম্মি করে সোমালিয়ান দস্যুরা। ওই দিন বিকেলে জাহাজটি সোমালিয়ার দিকে নিয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। সোমালিয়ার রাজধানী মোগাদিসু থেকে প্রায় ৬০০ নটিক্যাল মাইল পূর্ব দিকের মহাসাগরে কয়েকটি স্পিড বোট ও মাছ ধরার বড় নৌকা নিয়ে সশস্ত্র দস্যুরা জাহাজে প্রবেশ করে নিয়ন্ত্রণ নেয়। এরপর সব নাবিককে জিম্মি করে ফেলে তারা।

এদিকে জিম্মি নাগরিকদের উপর কড়া নজরদারি রেখেছে জলদস্যুরা। জলদস্যুদের কবলে থাকা মাল্টার পতাকাবাহী জাহাজ এমভি রুয়েনে ভারতীয় বাহিনীর অভিযানের পর থেকে নাবিকদের উপর এই কড়াকড়ি আরোপ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

news24bd.tv/এসসি