৫০০ কোটি ডিভাইসে আপডেট দেবে গুগল 

৫০০ কোটি ডিভাইসে আপডেট দেবে গুগল 

৫০০ কোটি ডিভাইসে আপডেট দেবে গুগল 

অনলাইন ডেস্ক

অনলাইনে নিরাপত্তা ও গোপনীয়তা লঙ্ঘনের ঝুঁকি ঠেকাতে ৫০০ কোটি ডেস্কটপ ও আইওএস ডিভাইসের ক্রোম ব্রাউজারের নতুন সুরক্ষা ফিচার আনছে গুগল। ফিশিং হামলা (প্রতারণার মাধ্যমে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়া) চিহ্নিত করে ব্লক করে দিতে ফিচারগুলো ভূমিকা রাখবে। খবর ফোর্বস।

নতুন আপডেটের মাধ্যমে ব্রাউজারটি ২৫ শতাংশ ফিশিং হামলা চিহ্নিত ও ব্লক করতে পারবে বলে দাবি করছে গুগল।

  গত ১৪ মার্চ একটি পরিসংখ্যান প্রকাশ করে গুগল ক্রোম অ্যান্ড সেফ ব্রাউজিং প্রোডাক্ট ম্যানেজারস। এই প্রতিবেদনে বলা হয়, সাধারণত সাইবার অপরাধীরা ১০ মিনিটেরও কম সময়ে ত্রুটিপূর্ণসাইট ব্যবহার করে ব্যক্তিগত ও আর্থিক ডেটা চুরি করতে পারে।  

এই অল্পসময় অপরাধীদের জন্য একটি বিশাল সুযোগ তৈরি করে দেয়। এই সময়ের মধ্যেই হ্যাকাররা ব্যক্তিগত তথ্য চুরি করে ফেলতে পারে।

তাই ক্রোম ব্রাউজারের নিরাপত্তার ফিচারে একটি আপডেট নিয়ে আসার ঘোষণা দিয়েছে গুগল। এই আপডেটের মাধ্যমে হ্যাকারদের ছোট খাটো দুর্বলতার সুযোগ নেওয়াও বন্ধ করে দেবে কোম্পানিটি।  

ফিচারটি সম্পর্কে আরও খোলাসা করে গুগল বলছে, ক্রোমের সেফ ব্রাউজিং ফিচারে সম্ভাব্য ঝুঁকিপূর্ণসাইটের অ্যাড্রেস ও ফাইলের তালিকা করে রাখে। এই তালিকা প্রতি ৩০ মিনিট থেকে ১ ঘণ্টার মধ্যে আপডেট করা হতো। এই সময়ের মধ্যে গুগলের জানার আগেই তিনটি ক্ষতিকর সাইট ব্রাউজারে এসে ঢুকে বের হয়ে যেতে পারত।  

হ্যাকারদের ক্রমবর্ধমান গতির সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য ডেস্কটপ বা আইওএসের ক্রোম ব্যবহারকারীর জন্য গুগল রিয়েল টাইম সেফ গোপনীয়তা সংরক্ষণকারী ইউআরএল ব্রাউজিং ফিচার নিয়ে আসছে। এ ছাড়া নিরাপদে ব্রাউজিংয়ের জন্য আইওএসের ক্রোম অ্যাপে নতুন পাসওয়ার্ডসুরক্ষার ফিচারও নিয়ে আসছে কোম্পানিটি।  

গুগলের মতে, ৫০০ কোটি ডিভাইসে ক্রোম ব্রাউজার সক্রিয় রয়েছে। এসব ডিভাইসের প্রতিদিন ১ হাজার কোটি অ্যাড্রেস ও ফাইল গুগলের সেফ ব্রাউজিং ফিচারের আওতাভুক্ত হবে ও রিয়েল টাইমে ৩০ লাখ নোটিফিকেশন পাঠানোর মাধ্যমে ব্যবহারকারীদের সতর্ক করবে।  

টেক জায়ান্টটি বলছে, ‘যদি আমাদের সন্দেহ হয় কোনো সাইট আপনার বা আপনার ডিভাইসের জন্য ঝুঁকিপূর্ণতাহলে সঙ্গে সঙ্গে আপনাকে সতর্কতার জন্য নোটিফিকেশন পাঠানো হবে। ’ 

news24bd.tv/aa

পাঠকপ্রিয়