গাজায় পাঁজরের হাড় বেরিয়ে এসেছে ক্ষুধার্ত শিশুর!

যুদ্ধের আগের ও বর্তমানে অপুষ্টিতে ভোগা শিশু ফাদি আল-জান্ত। ছবি: রয়টার্স

গাজায় পাঁজরের হাড় বেরিয়ে এসেছে ক্ষুধার্ত শিশুর!

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের গাজায় গত পাঁচ মাসের বেশি সময় ধরে চলা ইসরায়েলের নির্বিচার হামলায় ১৩ হাজারের বেশি শিশুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ। সংস্থাটি বলছে, গাজা উপত্যকায় মারাত্মক অপুষ্টিতে ভোগা শিশুর সংখ্যা অনেক। এই অবস্থায় গাজার হাসপতালগুলোর ওয়ার্ড ভরে গেছে ক্ষুধার্ত শিশুদের দিয়ে। খবর রয়টার্সের।

চরম অপুষ্টিতে ভোগা এরকম ছয় বছরের শিশু ফাদি আল-জান্ত ভর্তি হয়েছেন হাসপাতালে। তার প্রকাশিত ছবিতে দেখা যায়, চামড়ার নিচ থেকে তার পাঁজরের হাড় বেরিয়ে এসেছে। চোখ কোটরে ডুবে গেছে। উত্তর গাজার কামাল আদওয়ান হাসপাতালে বিছানায় শুয়ে অসহায় তাকিয়ে আছে সে।

এখানে দুর্ভিক্ষ নেমে আসছে।

ফাদির দুটো পা কাঁটা। সে আর হাঁটতে পারছে না। যুদ্ধের আগে ফাদিকে ছবিতে হাস্যোজ্জ্বল, স্বাস্থ্যকর চেহারার শিশু হিসেবেই দেখা গেছে। নীল ডেনিম পরা ফাদির মাথায় ঘন চুল। ছোট ভিডিও ক্লিপ তাকে একটি ছোট মেয়ের সঙ্গে কোনো এক বিয়ের অনুষ্ঠানে নাচতে দেখা গেছে।

তার মা শিমা আল-জান্তের মতে, ফাদি বর্তমানে সিস্টিক ফাইব্রোসিসে ভুগছে। যুদ্ধের আগে তাকে যে ওষুধ খাওয়ানো হতো এখন তার তা পাওয়া যাচ্ছে না। অবরুদ্ধ গাজায় পুষ্টিকর কোনো খাবার তার ভাগ্যে জুটে না।

রয়টার্সের প্রাপ্ত একটি ভিডিওতে ফাদির মা বলেন, তার অবস্থা দিন দিন খারাপ হচ্ছে। সে দুর্বল হয়ে পড়ছে। সে কাজ করার ক্ষমতা হারিয়ে ফেলছে। সে আর দাঁড়াতে পারে না। আমি যখন তাকে দাঁড়াতে সাহায্য করি, সে সরাসরি পড়ে যায়।

যুদ্ধের আগে এমনি হাসি খুশি ছিল ফাদি। ছবি: রয়টার্স

ফাদির মতো এমন আরও ২৭ শিশুর চিকিৎসা করেছে কমল আদওয়ান হাসপাতালটি। সবাই সাম্প্রতিক সপ্তাহগুলোতে অপুষ্টি ও পানিশূন্যতার কারণে মারা গেছে বলে হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে।

মন্ত্রণালয় আরও বলেছে, অন্যরা উত্তরে গাজা শহরের আল-শিফা হাসপাতালে এবং দক্ষিণতম শহর রাফাতে মারা গেছে। জাতিসংঘের ত্রাণ সংস্থা বলেছে, ১০ লাখের বেশি ফিলিস্তিনি ইসরায়েলের আক্রমণ থেকে আশ্রয় চেয়েছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের আক্রমণের ফলে এখন পর্যন্ত ৩১ হাজার ৭০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও প্রায় ৭৪ হাজার মানুষ।

এছাড়া ইসরায়েলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন।

news24bd.tv/aa