বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্টে নিষিদ্ধ হাসারাঙ্গা

ওয়ানিন্দু হাসারাঙ্গা (সংগৃহীত ছবি)

বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্টে নিষিদ্ধ হাসারাঙ্গা

অনলাইন ডেস্ক

লঙ্কান ক্রিকেটার ওয়ানিন্দু হাসারাঙ্গাকে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ থেকে নিষিদ্ধ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সোমবার (১৮ মার্চ) বাংলাদেশের বিপক্ষে সিরিজ নির্ধারণী শেষ ওয়ানডেতে আম্পায়ারের সঙ্গে বাজে আচরণ করে আইসিসির আচরণবিধির ২ দশমিক ৮ ধারা ভঙ্গ করেছেন হাসারাঙ্গা। এ জন্য ম্যাচ ফি'র ৫০ শতাংশ জরিমানাও হয়েছে তার। পাশাপাশি তিনটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে তাকে।

এই নিয়ে গত দুই বছরে ৮টি ডিমেরিট পয়েন্ট পাওয়ায় এই নিষেধাজ্ঞা আরোপিত হয়েছে হাসারাঙ্গার উপর।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি জানিয়েছে, যদি কোনো ক্রিকেটার ২ বছরের মধ্যে ৮টি ডিমেরিট পয়েন্ট পায়, তবে ৭ দশমিক ৬ ধারায় সেটি ৪টি নিষেধাজ্ঞা পয়েন্ট হিসেবে গণ্য হয়। ফলে ওই ক্রিকেটার ২টি টেস্ট, ৪টি ওয়ানডে এবং ৪টি টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ হন। ওয়ানিন্দু হাসারাঙ্গার ক্ষেত্রেও এই আইন বলবৎ হয়েছে।

আরও পড়ুন: পাঁচ উইকেট নিয়েই ড্রেসিংরুমে সিগারেট ধরালেন পাকিস্তানি ক্রিকেটার

অন্যদিকে আম্পায়ারের সাথে বাজে আচরণ করে বুদ্ধির খেলা খেলেছেন হাসারাঙ্গা। এমনটিই মনে করছেন ক্রিকেট বিশ্লেষকরা। কারণ আইসিসির নিয়মে যে ফরম্যাট আগে আসবে, ওই ফরম্যাটে নিষিদ্ধ হবেন ৮টি ডিমেরিট পয়েন্ট পাওয়া ক্রিকেটার। চলতি বছরের জুনে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে শ্রীলঙ্কার কোনো ওয়ানডে বা টি-টোয়েন্টি ম্যাচ নেই। সেক্ষেত্রে এই নিষেধাজ্ঞার কবলে থাকা হাসারাঙ্গা টি-টোয়েন্টি বিশ্বকাপের চার ম্যাচের জন্য নিষিদ্ধ হতে পারতেন। সেই হিসেবে এক নিষেধাজ্ঞা থেকে বাঁচতে অন্য নিষেধাজ্ঞার ফাঁদে ইচ্ছে করেই পা দিয়েছেন হাসারাঙ্গা, এমটিই মনে করা হচ্ছে।

news24bd.tv/এসসি