আফগানিস্তানের বিপক্ষে সিরিজ বাতিল অস্ট্রেলিয়ার

সংগৃহীত ছবি

নারী অধিকার ক্ষুন্ন করায় 

আফগানিস্তানের বিপক্ষে সিরিজ বাতিল অস্ট্রেলিয়ার

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের বিপক্ষে সিরিজ বাতিল করে এবার সমালোচনার মুখে পড়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। মূলত তালেবানদের বিরুদ্ধে নারীদের অধিকার ক্ষুন্ন করার অভিযোগ তুলে দ্বিপাক্ষিক সিরিজটি বাতিল করেছে অস্ট্রেলিয়া।

গার্ডিয়ানের এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

এদিকে আফগানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ বাতিল করায় ঘটনাটিকে ভণ্ডামি হিসেবে আখ্যা দিয়েছে তালেবান'রা।

আইসিসির এফটিপি অনুযায়ী, আগামী আগস্টে একটি নিরপেক্ষ ভেন্যুতে (সংযুক্ত আরব আমিরাতে) তিনটি টি-টোয়েন্টি খেলার কথা ছিল দুই দলের। কিন্তু এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে মঙ্গলবার (২০ মার্চ) সিরিজটি স্থগিতের ঘোষণা দেয় অস্ট্রেলিয়া।

আইসিসির পূর্ণসদস্যের তালিকাভুক্ত দেশগুলোর মধ্যে একমাত্র আফগানিস্তানেরই মেয়েদের ক্রিকেটে কোনো দল নেই। দেশটির তালেবান সরকার নারী ও মেয়েদের মানবাধিকার ক্ষুন্ন করছে বলে মনে করে ক্রিকেট অস্ট্রেলিয়া।

তাই নিজেদের সরকারের সঙ্গে পরামর্শের পর সিরিজ স্থগিতের সিদ্ধান্তে আসে তারা।

এক বিবৃতিতে ক্রিকেট অস্ট্রেলিয়া জানায়, আফগানিস্তানের নারী ও মেয়েদের অবস্থা অবনতির দিকে যাচ্ছে। এই কারণে আমরা আমাদের আগের অবস্থান বজায় রেখেছি এবং আফগানিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ স্থগিত করব। বিশ্বজুড়ে নারী ও মেয়েদের ক্রিকেটে অংশগ্রহণে সিএ তাদের দৃঢ় প্রতিশ্রুতি বজায় রেখেছে। বিষয়টি নিয়ে আইসিসির সঙ্গে সক্রিয়ভাবে জড়িত থাকবে সিএ। ভবিষ্যতে দ্বিপাক্ষিক ম্যাচগুলো পুনরায় আয়োজন করতে কী পদক্ষেপ নেওয়া যেতে পারে, তা নির্ধারণ করতে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে সিএ।

এর আগে ২০২১ এবং ২০২৩ সালে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে নিজেদের সরিয়ে নেয় অস্ট্রেলিয়া। যদিও টি-টোয়েন্টি এবং ওয়ানডে বিশ্বকাপে মুখোমুখি হয়েছিলো দুই দল।

news24bd.tv/এসসি