সুখী দেশের তালিকায় শীর্ষে ফিনল্যান্ড, বাংলাদেশের অবস্থান কতো?

সংগৃহীত ছবি

সুখী দেশের তালিকায় শীর্ষে ফিনল্যান্ড, বাংলাদেশের অবস্থান কতো?

অনলাইন ডেস্ক

জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় বিশ্বের সুখী দেশ নিয়ে একটি তালিকা প্রকাশ করা হয়েছে। বুধবার (২০ মার্চ) প্রকাশিত এই তালিকায় টানা সপ্তমবারের মতো শীর্ষস্থান বজায় রেখেছে ফিনল্যান্ড। এই তালিকায় ১২৯তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। তালিকার একদম তলানিতে আছে আফগানিস্তান।

এই জরিপে ১৪৩টি দেশকে অন্তর্ভুক্ত করা হয়। গত বছর থেকে ১১ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ১১৮তম অবস্থান থেকে বাংলাদেশের বর্তমান অবস্থান ১২৯।

বুধবার (২০ মার্চ) বিশ্ব সুখ দিবস উপলক্ষে প্রকাশিত এই তালিকায় প্রথম পাঁচটি দেশের মধ্যে ফিনল্যান্ডের পর দ্বিতীয় অবস্থানে আছে ডেনমার্ক, তৃতীয় অবস্থানে আছে আইসল্যান্ড, চতুর্থ সুইডেন।

পাঁচ নম্বরে আসে ইসরায়েল।

নেদারল্যান্ডস, নরওয়ে, লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়ার অবস্থান তালিকার যথাক্রমে ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম ও দশম স্থানে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে নেপাল রয়েছে ৯৩তম, পাকিস্তান ১০৮তম, মিয়ানমার ১১৮তম, ভারত ১২৬তম, শ্রীলঙ্কা ১২৮তম এবং আফগানিস্তান ১৪৩তম অবস্থানে।

এক দশকের বেশি সময় ধরে প্রকাশিত হওয়া সুখী দেশের এই তালিকায় প্রথমবারের মতো এবারই বিশ্বের অন্যতম ধনী ও সমৃদ্ধ দেশ যুক্তরাষ্ট্র এবং জার্মানি প্রথম ২০টি সুখী দেশের তালিকায় স্থান পায়নি।

news24bd.tv/সুদীপ