সান মারিনো কি পারবে ২০ বছরের খরা কাটাতে?

সান মারিনো ফুটবল দল (সংগৃহীত ছবি)

সান মারিনো কি পারবে ২০ বছরের খরা কাটাতে?

অনলাইন ডেস্ক

ফুটবলের ইতিহাসে বহু রেকর্ড রয়েছে। ইতিহাস গড়েছে বহু দল এবং ফুটবলার। কোনো দল জয়ের রেকর্ড করে আবার কোনো দল হারের রেকর্ড করে। কিন্তু সান মারিনোর ফুটবলাররা ২০ বছরে এখনো জয়ের দেখা পাননি।

মাতেও ভিতাইওলি ১৭ বছর ধরে সান মারিনো জাতীয় ফুটবল দলের প্রতিনিধিত্ব করছেন। নিজের ক্যারিয়ারে খেলেছেন ৯১টিরও বেশি ম্যাচ। কিন্তু ২০০৭ সালে অভিষেক হওয়া ৩৪ বছর বয়সী এই ফুটবলার জাতীয় দলের হয়ে এখনো জয়ের দেখা পাননি।

১৩৬ ম্যাচ খেলে জয়ের দেখা পায়নি সান মারিনো।

নিজেদের ইতিহাসে সান মারিনো অবশ্য জয়ের দেখাই পেয়েছে একবার। ২০০৪ সালের ২৮ এপ্রিল সেই ম্যাচে লিখটেস্টেইনের বিপক্ষে ১–০ গোলে জিতেছিল সান মারিনো। সেদিন সান মারিনোর হয়ে একমাত্র গোলটি করেছিলেন অ্যান্ডি সিলভা। যিনি ৮ গোল করে দেশের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতাও।

টানা এই ব্যর্থতা অবশ্যই বেদনাদায়ক। তবে এরসঙ্গে বহুবার বড় ব্যবধানে হারের ক্ষত আছেই। এর মধ্যে সবচেয়ে বাজে স্মৃতি আছে নেদারল্যান্ডসের বিপক্ষে। তাও আবার ১১-০ গোলে। বিশ্বের পঞ্চম ছোট এই দেশটি ফিফা র‍্যাঙ্কিংয়ে ২১০ নাম্বারে অবস্থান করছে।

তবে ভিতাইওলি এবং তার দলের সামনে এখন জয়খরা দূর করার দারুণ এক সুযোগ এসেছে। এবার তারা দুটি প্রীতি ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে ক্যারিবিয়ান ক্লাব সেন্ট কিটস ও নেভিসের। আজ রাতে প্রথম ম্যাচ খেলবে।

সান মারিনো দ্বিতীয় ম্যাচটি খেলবে ২৪ মার্চ রাতে। সেন্ট কিটস র‍্যাঙ্কিংয়ে সান মারিনোর চেয়ে ৬৩ ধাপ ওপরে অবস্থান করছে। তবুও নিজেদের সেরা খেলাটা খেলতে পারলে জেতার ভালো সুযোগ আছে সান মারিনোর, এমনটাই মনে করছেন ভিতাইওলি।

news24bd.tv/এসসি