অ্যাকাউন্টে জমা হাজার টাকা, কিন্তু কয়েক ঘণ্টায় ৩২৩ কোটি তুলে নিলেন তারা

এটিএম বুথ--বিবিসি ফাইল ছবি।

অ্যাকাউন্টে জমা হাজার টাকা, কিন্তু কয়েক ঘণ্টায় ৩২৩ কোটি তুলে নিলেন তারা

অনলাইন ডেস্ক

রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক অব ইথিওপিয়ার থেকে একদিনে কয়েক ঘণ্টার ব্যবধানে ৩২৩ কোটি ৪০ লাখ ২০ হাজার টাকা তুলে নিয়েছেন গ্রাহকরা। অথচ তাদের অনেকের ব্যাংক অ্যাকাউন্টে দেখা গেছে এক বা দুই হাজার টাকাও ছিল। এটি ইথিওপিয়ার সবচেয়ে বড় ব্যাংকের ঘটনা।

জানা গেছে, এসব গ্রাহকের বড় অংশ শিক্ষার্থী।

ঘটনাটি ঘটেছে সোমবার। সূত্র ওয়াশিংটন পোস্ট, এপি ও টিভিনাইন অনলাইন।

সেদিন প্রথম ইউনিভার্সিটির পড়ুয়া একজন বুথে টাকা তুলতে যান। তিনি প্রথমে এক হাজার টাকা তোলেন।

এরপর লেনদেনের রিসিটে দেখেন, তার একাউন্টে জমা আছে ২ লাখ টাকার ওপরে। এ দেখে তিনি চমকে যান। বিশ্বাস করার কথা না। কিন্তু যাচাই করার জন্যে বুথে কার্ড ঢুকিয়ে ২ লাখ টাকা উত্তোলন করতে চাইলে সেই টাকাও পেয়ে যান তিনি।  এ কথা ছড়িয়ে পড়লে আরও অনেক শিক্ষার্থীই এসে এভাবে যতো খুশি ততো টাকা উত্তোলন করেন।

এরপর মাত্র তিন ঘণ্টার ব্যবধানে ৩২৩ কোটি ৪০ লাখ ২০ হাজার টাকা ব্যাংক থেকে চলে যায়।  এখন ব্যাংকের তরফে সেই টাকা উদ্ধারের চেষ্টা চলছে ও গ্রাহকদের শনাক্ত করার চেষ্টা চলছে।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, ইউনিভার্সিটির পড়ুয়ারাই প্রথম এই প্রযুক্তিগত সমস্যা টের পায় এবং তার সুযোগ নিয়েই লাখ লাখ বা কোটি টাকাও তুলে নিয়েছে।

ইথিওপিয়ার সরকারি কর্মকর্তারা জানান, এটা কোনো সাইবার হামলা নয়। হঠাৎই কোনো কারণে ব্যাংকিং সিস্টেম বন্ধ হয়ে যায় কয়েক ঘণ্টার জন্য। এর ফলে টাকা তোলা যাচ্ছিল না। এটিএমগুলির সামনে লম্বা লাইন পড়ে। কিন্তু  কিছুক্ষণ পরই বেশ কিছু এটিএম কাজ করতে শুরু করে এবং সেখান থেকে অ্যাকাউন্টে থাকা টাকার থেকেও বেশি টাকা তুলে ফেলা যাচ্ছে বলে খবর ছড়িয়ে পড়ে।

জিম্মা ইউনিভার্সিটি ইন্সটিটিউট অব টেকনোলজির কয়েকজন পড়ুয়া এই সুযোগ পেয়েই লাখ লাখ টাকা তুলে নেয়। বাকি পড়ুয়াদেরও ব্যাংকের এই গরমিলের কথা জানায়।  

news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক