সুইডেনের রাজকুমারী ভিক্টোরিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ও মত বিনিময় 

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে সুইডেনের রাজকুমারী

সুইডেনের রাজকুমারী ভিক্টোরিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ও মত বিনিময় 

অনলাইন ডেস্ক

আজ বুধবার (২০ মার্চ) দুপুর সাড়ে ১২.৪৫ মিনিটের সময় সুইডেনের রাজকুমারী ও ইউএনডিপির শুভেচ্ছা দূত ভিক্টোরিয়া  উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান। তিনি বাংলাদেশ সেনাবাহিনীর হেলিকপ্টারে সেখানে যান।  
উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছালে শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন মিজানুর রহমান, জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান, পুলিশ সুপার মাহাফুজুল ইসলাম তাঁকে স্বাগত জানান।
ভিক্টোরিয়া প্রথমে  যান  ক্যাম্প চার এক্সটেনশনে অবস্থিত ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম ইউএনএইচসিআরের নিবন্ধন ও খাবার বিতরণের ই-ভাউচার আউটলেটে।

সেখানকার কার্যক্রম পরিদর্শন শেষে ক্যাম্প ৪-এ ইউএন ওমেন এবং ইউএনএফপিএ পরিচালিত মাল্টি পারপাস ওমেন্স সেন্টার দেখা শেষে রোহিঙ্গা নারীদের সাথে কথা বলেন ।
এরপর ক্যাম্প ৫ এ ইউএনএইচসিআর পরিচালিত দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন কার্যক্রম পরিদর্শন, একটি বেকারী শপ ও পাটজাত পণ্যের প্রক্রিয়াজাতকরণ কার্যক্রম পর্যবেক্ষণ এবং সেখানে কর্মরত নারীদের সাথে মতবিনিময় করেন।
এছাড়া ক্যাম্প-১০ এ রোহিঙ্গা কালচারাল মেমোরি সেন্টার পরিদর্শন করেন।  
ক্যাম্প পরিদর্শন শেষে বিকেলে কক্সবাজারের খুরুশকুলের জলবায়ু উদ্বাস্তুদের জন্য নির্মিত বিশ্বের বৃহত্তম আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করবেন।
এরপর আকাশপথে ঢাকায় ফেরার কথা রয়েছে তার।

ঢাকায় সুইডেন দূতাবাস ও ইউএনডিপির তথ্য বলছে, ২০২৩ সালে ইউএনডিপির শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগ পাওয়ার পর প্রিন্সেস ভিক্টোরিয়ার এটি প্রথম বাংলাদেশ সফর। এর আগে ২০০৫ সালে বাংলাদেশ সফরে এসেছিলেন তিনি।

news24bd.tv/ডিডি