বর্জ্য নিষ্কাশনে পাঁচ ভাগে বিভক্ত হচ্ছে ঢাকা শহর

উত্তরা ১২নং সেক্টরের রাজউক খালে ডিএনসিসি কর্তৃক মশক নিধন ও পরিষ্কার কার্যক্রম।

বর্জ্য নিষ্কাশনে পাঁচ ভাগে বিভক্ত হচ্ছে ঢাকা শহর

অনলাইন ডেস্ক

বাসাবাড়ি থেকে নির্গত বর্জ্যের ফলে পানি দূষণ এবং মশার বিস্তারের হাত থেকে রক্ষার জন্য ঢাকা শহরকে পাচটি ভাগে ভাগ করা হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। বুধবার (২০ মার্চ) সকালে রাজধানীর উত্তরা ১২নং সেক্টরের রাজউক খালে ডিএনসিসি কর্তৃক মশক নিধন ও পরিষ্কার কার্যক্রম পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ঢাকা শহরের বাসাবাড়ি থেকে নির্গত বর্জ্যের কারণে পানি দূষিত হচ্ছে এবং কচুরিপানার ফলে প্রচুর মশা উৎপাদিত হচ্ছে। এসব সমস্যা সমাধানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ঢাকাকে পাঁচটি ক্যাচমেন্ট এরিয়াতে ভাগ করে বর্জ্য নিষ্কাশন করতে সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন করা হচ্ছে।

প্রধানমন্ত্রী এরই মধ্যে দাসেরকান্দিতে একটি প্ল্যান্ট উদ্বোধন করেছেন এবং উত্তরাতেও একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

উত্তরা ১২ নম্বর সেক্টরের রাজউক খাল ১০-১৫ দিনের মধ্যে পরিষ্কার করা হবে বলে জানিয়ে তাজুল ইসলাম বলেন, মশার প্রজনন স্থল ধ্বংস করতে এই ধরনের খাল বা লেকে কচুরিপানা ও দূষিত পানি জমতে দেয়া যাবে না। উত্তরা ১২ নম্বর সেক্টরের এই লেক ১০-১৫ দিনের মধ্যে পরিষ্কার করা হবে।

আরও পড়ুন: অন্যের স্ত্রীকে দেখে গান গাওয়ায় প্রাণ গেলো যুবকের

মশা নিধন কারও একার পক্ষে সম্ভব নয় উল্লেখ করে মন্ত্রী বলেন, জনপ্রতিনিধি ও জনগণের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে মশার প্রজনন স্থল ধ্বংস করতে হবে।

প্রতিকার থেকে প্রতিরোধ উত্তম। এজন্য জনপ্রতিনিধি ও জনগণের সম্মিলিত প্রচেষ্টা জরুরি।

পরিদর্শনে আরও উপস্থিত ছিলেন- রাজউকের চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা, ডিএনসিসি মেয়রের উপদেষ্টা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ববিদ অধ্যাপক ড. কবিরুল বাসার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. আকতার মাহমুদ এবং নগর পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মো. মঈন উদ্দিন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মোহাম্মদ ফিদা হাসান।

news24bd.tv/ab