পদত্যাগ করলেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকার

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকার।

পদত্যাগ করলেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকার

অনলাইন ডেস্ক

ক্ষমতাসীন দল ফাইন গেল পার্টির প্রধানের পদ ছেড়ে দেয়ার ঘোষণা দিয়েছেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকার। সবাইকে চমকে দেয়া এক ঘোষণায় ভারাদকার পরবর্তী উত্তরসূরী পাওয়া মাত্রই প্রধানমন্ত্রীর পদও ছেড়ে দেয়ার কথা বলেছেন। খবর আল জাজিরার।

ঘোষণায় ভারাদকার তার দলকে ৬ এপ্রিলের মধ্যে নতুন নেতা খুঁজে বের করতে বলেছেন এবং ইস্টারের ছুটির পর দেশটির আইনসভা নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করবে বলে জানিয়েছেন।

বিবৃতিতে ৪৫ বছর বয়সী ভারাদকার বলেন, পদত্যাগের পেছনে ব্যক্তিগত ও রাজনৈতিক কারণ জড়িত। আমার কাছে মনে হয়েছে এখনই সরে দাঁড়ানোর উপযুক্ত সময়। সামনে কি করবো সে ব্যাপারে আমার কোনো পরিকল্পনা নেই।

এ পর্যন্ত ভারাদকার দুইবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন- ২০১৭ থেকে ২০২০ পর্যন্ত একবার এবং ২০২২ থেকে কোয়ালিশনের অংশ ফিয়ানা ফেইল দলের প্রধান মাইকেল মার্টিনের সাথে যৌথভাবে একবার।

প্রথমবার প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার সময় ভারাদকার আয়ারল্যান্ডের ইতিহাসে সর্বকনিষ্ঠ ও প্রথম সমকামী প্রধানমন্ত্রী হিসেবে রেকর্ড গড়েছিলেন। আইরিশ মা ও ভারতীয় বাবার সন্তান ভারাদকার তার দেশের ইতিহাসে প্রথম বহুজাতিক প্রধানমন্ত্রী।

সমলিঙ্গের বিয়ের বৈধতা এবং গর্ভপাতের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন ভারাদকার। বিবৃতিতে তাই তিনি আয়ারল্যান্ডকে একটি সমতাভিত্তিক ও আধুনিক দেশ হিসেবে গড়ে তোলার পেছনে নিজের অবদানের জন্য গর্ববোধ করার কথা জানিয়েছেন।

আরও পড়ুন: গাজার আল শিফা হাসপাতালে ইসরায়েলের হামলা

নিজের দল ফাইন গেলের ভেতরে প্রতিকূলতার মুখোমুখি হতে হয়েছে ভারাদকারকে। তার দলের ১০ জন আইনপ্রণেতা আসন্ন নির্বাচনে অংশ না নেয়ার কথা জানিয়েছেন। এমনকি এ মাসের শুরুতে দুটি সাংবিধানিক সংস্কারের ক্ষেত্রে সরকারের অবস্থানের বিরোধীতা করেছেন আয়ারল্যান্ডের নাগরিকেরা।  

পরিবার শব্দটির অর্থ ব্যপকতর করা এবং বাড়িতে নারীর দায়িত্ব সংক্রান্ত সরকারের দুটি প্রস্তাব দেশটির নাগরিকেরা প্রত্যাখান করেছেন।

অতি সম্প্রতি আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রীর সেন্ট প্যাট্রিক ডে উপলক্ষে মার্কিন যুক্তরাষ্ট্র ভ্রমনের অংশ হিসেবে ভারাদকার দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন এবং অন্যান্য রাজনৈতিক নেতার সাথে বৈঠক করে এসেছেন।

২০২৫ সালে আয়ারল্যান্ডের পরবর্তী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।

news24bd.tv/ab