খালেদের আগুনে বোলিং, লাঞ্চের আগেই ঘরে ফিরলো ৫ লঙ্কান

সংগৃহীত ছবি

সিলেট টেস্ট 

খালেদের আগুনে বোলিং, লাঞ্চের আগেই ঘরে ফিরলো ৫ লঙ্কান

অনলাইন ডেস্ক

সিলেটে টসে জিতে নাজমুল হোসেন শান্ত যে ভুল সিদ্ধান্ত নেননি, তা প্রমাণ করে দিয়েছেন বাংলাদেশি পেসাররা। খালেদ আহমেদ, শরীফুল ইসলাম ও অভিষিক্ত নাহিদ রানার পেস তোপে কাবু শ্রীলঙ্কা। টেস্টের প্রথম দিনের মধ্যাহ্নভোজ যাওয়ার আগে পাঁচ ব্যাটারকে হারিয়েছে সফরকারী দল।  

এ প্রতিবেদন লেখা পর্যন্ত, সিলেট টেস্টে চলছে মধ্যাহ্নভোজের বিরতি।

তার আগে ২২ ওভারে ৯২ রান তুলতে ৫ উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা।  

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে সকাল বেলা উইকেটের সুবিধা নিয়ে লঙ্কানদের ভিত নাড়িয়ে দেন মূলত খালেদ আহমেদ। একে একে তিনি ফেরান নিশান মাদুশঙ্কা, কুশল মেন্ডিস এবং দিমুথ করুনারত্নেকে। এরপর শান্তর দুর্দান্ত এক থ্রোয়ে রানআউট হন অ্যাঞ্জেলো ম্যাথুজ।

আর শরীফুল ফিরিয়ে দেন দীনেশ চান্দিমালকে। লাঞ্চের আগে বাংলাদেশ পেতে পারতো আরও এক উইকেট, যদি না কামিন্দু মেন্ডিসকে স্লিপে জীবন দিতেন মাহমুদুল হাসান জয়।


শ্রীলঙ্কা আজ ধাক্কা খায় সকাল সকাল। দ্বিতীয় ওভারেই খালেদের বলে ড্রাইভ করতে যেয়ে স্লিপে মেহেদী হাসান মিরাজের তালুবন্দী হন নিশাঙ্কা (২ রান)। এরপর করুনারত্নে-কুশল জুটিতে সেই চাপ কিছুটা কাটিয়ে ওঠে লঙ্কানরা। কিন্তু একই ওভারে এ দুই সেট ব্যাটারকে ফিরিয়ে ফের সফরকারীদের চাপে ফেলে দেন খালেদ।  

ইনিংসের ১২তম ওভারের দ্বিতীয় বলে খালেদের খাটো লেংথে ফেলা বল খেলতে দ্বিধায় পড়ে যান কুশল। তার মূল্য তিনি চুকিয়েছেন নিজের উইকেট দিয়ে। তিনিও স্লিপে ধরা পড়েন ব্যক্তিগত ১৬ রান করে। এই ওভারের শেষ বলে করুনারত্নের উইকেটও তুলে নেন সিলেটের এই পেসার। ক্লিন বোল্ড হন করুনারত্নে (১৭ রান)।  

দুই ওভার পর রানআউটের শিকার হয়ে সাজঘরে ফিরে যান ম্যাথুজও (৫ রান)। শান্তর সরাসরি থ্রোয়ে কপাল পোড়ে তার। আর ১৭তম ওভারে তুলে নেন চান্দিমালকে বিদায় করেন শরীফুল। দারুণ এক পরিকল্পনা ফসল এই উইকেট। চান্দিমালের জন্য লেগ গালিতে ফিল্ডার রেখেছিল বাংলাদেশ। পাতা সেই ফাঁদে পা দিয়ে লেগ গালিতে মিরাজকে ক্যাচ দেন চান্দিমাল (৯ রান)।  

লাঞ্চের আগে শেষ পাঁচ ওভারের আর কোনো উইকেট না হারালেও অস্বস্তি নিয়েই বিরতিতে গেছে শ্রীলঙ্কা। তবে পাল্টা আক্রমণ করে ২৪ বলে ২৫ রান করা অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভার ব্যাটে সেই অস্বস্তি কাটানোর অপেক্ষায় এখন সফরকারীরা। অন্যপ্রান্তে কামিন্দু অপরাজিত আছেন ১১ রান করে।

news24bd.tv/SHS