ধনাঞ্জয়া-কামিন্দুর প্রতি আক্রমণে টাইগার বোলারদের হাঁসফাঁস

ধনাঞ্জয়া-কামিন্দুর প্রতি আক্রমণে টাইগার বোলারদের হাঁসফাঁস

অনলাইন ডেস্ক

সিলেট টেস্টের প্রথম দিনের ১৭ ওভার শেষ না হতেই শ্রীলঙ্কার ৫ উইকেট তুলে নেয় বাংলাদেশ। ফলে অল্পতেই গুটিয়ে যাওয়ায় শঙ্কায় ছিল সফরকারীরা। তবে দ্বিতীয় সেশনেই ঘুরে দাঁড়িয়েছে দলটি। সকালের সেশনে ৫ উইকেট হারানো লঙ্কানরা দ্বিতীয় সেশনে দেয়নি একটি উইকেটও।

মাত্র ৫৭ রানে ৫ উইকেট হারানো শ্রীলঙ্কা চা বিরতিতে যাওয়ার আগে ৪৯ ওভারে স্কোরবোর্ডে তুলে ফেলেছে ২১৭ রান। সেঞ্চুরির সামনে দাঁড়িয়ে আছেন ধনাঞ্জয়া ডি সিলভা (৮৪) ও কামিন্দু মেন্ডিস (৭৫)।  

অথচ এই কামিন্দু ফিরতে পারতেন রানের খাটা খোলার আগেই। ইনিংসের ১৭তম ওভারে স্লিপে মাহমুদুল হাসান জয়ের ক্যাচ মিসে জীবন পান তিনি।

সেই কামিন্দু মধ্যাহ্নভোজের পর রান তুলেছেন ওয়ানডে গতিতে। দাঁড়িয়ে আছেন সেঞ্চুরির সামনে। দ্রুত গতিতে রান তুলেছেন লঙ্কান অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভাও। এ দুজনের ১৬০ রানের জুটিতেই ধ্বংসস্তূপ থেকে এখন বড় সংগ্রহের পথে সফরকারীরা।

এর আগে, সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে সকাল বেলা উইকেটের সুবিধা নিয়ে লঙ্কানদের ভিত নাড়িয়ে দেন মূলত খালেদ আহমেদ। একে একে তিনি ফেরান নিশান মাদুশঙ্কা, কুশল মেন্ডিস এবং দিমুথ করুনারত্নেকে। এরপর শান্তর দুর্দান্ত এক থ্রোয়ে রানআউট হন অ্যাঞ্জেলো ম্যাথুজ। আর শরীফুল ফিরিয়ে দেন দীনেশ চান্দিমালকে।

শ্রীলঙ্কা টেস্টের শুরু দিনে ধাক্কা খায় সকাল সকাল। দ্বিতীয় ওভারেই খালেদের বলে ড্রাইভ করতে যেয়ে স্লিপে মেহেদী হাসান মিরাজের তালুবন্দী হন নিশাঙ্কা (২ রান)। এরপর করুনারত্নে-কুশল জুটিতে সেই চাপ কিছুটা কাটিয়ে ওঠে লঙ্কানরা। কিন্তু একই ওভারে এ দুই সেট ব্যাটারকে ফিরিয়ে ফের সফরকারীদের চাপে ফেলে দেন খালেদ।  

ইনিংসের ১২তম ওভারের দ্বিতীয় বলে খালেদের খাটো লেংথে ফেলা বল খেলতে দ্বিধায় পড়ে যান কুশল। তার মূল্য তিনি চুকিয়েছেন নিজের উইকেট দিয়ে। তিনিও স্লিপে ধরা পড়েন ব্যক্তিগত ১৬ রান করে। এই ওভারের শেষ বলে করুনারত্নের উইকেটও তুলে নেন সিলেটের এই পেসার। ক্লিন বোল্ড হন করুনারত্নে (১৭ রান)।  

দুই ওভার পর রানআউটের শিকার হয়ে সাজঘরে ফিরে যান ম্যাথুজও (৫ রান)। শান্তর সরাসরি থ্রোয়ে কপাল পোড়ে তার। আর ১৭তম ওভারে তুলে নেন চান্দিমালকে বিদায় করেন শরীফুল। দারুণ এক পরিকল্পনা ফসল এই উইকেট।  চান্দিমালের জন্য লেগ গালিতে ফিল্ডার রেখেছিল বাংলাদেশ। পাতা সেই ফাঁদে পা দিয়ে লেগ গালিতে মিরাজকে ক্যাচ দেন চান্দিমাল (৯ রান)।

news24bd.tv/SHS