ফেসবুক,মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে সমস্যার কারণ জানা যায়নি

ফাইল ছবি।

ফেসবুক,মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে সমস্যার কারণ জানা যায়নি

ফেসবুক , মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে গত তিনদিন থেকে মাঝেমাঝেই লগইন করা যাচ্ছে না বলে খবর পাওয়া গেছে। ভারতে বেশি ঘটেছে এমন ঘটনা। বাংলাদেশে মাত্র একদিন ।  
বিশ্বের বহু দেশেই হঠাৎই থমকে গিয়েছিল ফেসবুক ও ইনস্টাগ্রাম।

এমনকী ইনস্টাগ্রামও লগ-ইন করা যাচ্ছিল না।  এই নিয়ে ভারতে মাসে তৃতীয়বার এমন সমস্যা তৈরি হল। কিছুদিন আগেই ফেসবুকে আচমকা সেবা থমকে গিয়েছিল। ঘণ্টাখানেক ধরে চলেছিল মেটা-বিভ্রাট।
সেই রেশ কাটতে না কাটতেই ফের ফেসবুক এবং ইনস্টাগ্রামে সমস্যা হচ্ছে বলে জানা গেছে।

গোটা বিশ্বজুড়েই এই বিভ্রাট হয়েছে বলে জানা গিয়েছে। টুইটারে ইতিমধ্যেই এই গন্ডগোল নিয়ে অভিযোগ করতে শুরু করেছেন নেটিজেনরা। যদিও ফেসবুকের পেরেন্ট সংস্থা মেটা'র (Meta) তরফে এই বিষয়ে এখনও কিছু জানানো হয়নি। দ্য ওয়াল এ নিয়ে বিশেষ প্রতিবেদনও করেছে।  

ওয়ালের বরাতে জানা যায়, এক্স (আগে টুইটার) হ্যান্ডেলে, অনেক গ্রাহকই লিখেছেন, ফেসবুকে নতুন ফিড আসছে না। বারবার রিফ্রেশ করলেও নতুন ফিড দেখা যাচ্ছে না। পুরনো পোস্টই দেখিয়ে যাচ্ছে। এমনকী ফেসবুক অটো লগআউট হয়ে যাচ্ছে বলেও অভিযোগ করেছেন গ্রাহকরা। শুধু তাই নয়, বারবার পাসওয়ার্ড দিয়েও লগইন হচ্ছে না ফেসবুক।
একই অবস্থা ইনস্টাগ্রামেও। সেখানেও নতুন ছবি কিংবা আপডেট দেখা যাচ্ছে না। কিছুদিন আগেই গ্রাহকরা অভিযোগ করেছিলেন, মোবাইল অ্যাপে ফেসবুক বা ইনস্টাগ্রাম খুললে বার বার লগআউট হয়ে যাচ্ছে। নতুন ফিড দেখা যাচ্ছে না। তবে শুধু মোবাইল অ্যাপে নয়, ডেস্কটপ বা ল্যাপটপ ভার্সনেও একই সমস্যা হচ্ছে বলে জানা গেছে। কী ধরনের টেকনিক্যাল ইস্যু হয়েছে তা এখনও স্পষ্টভাবে জানা যায়নি।

news24bd.tv/ডিডি