৭ মাত্রার ভূমিকম্পে কাঁপল পাপুয়া নিউগিনি

প্রতীকী ছবি

৭ মাত্রার ভূমিকম্পে কাঁপল পাপুয়া নিউগিনি

অনলাইন ডেস্ক

পাপুয়া নিউগিনিতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক শূন্য। রোববার (২৪ মার্চ) প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের এই দেশটির উত্তরাঞ্চলের প্রত্যন্ত অংশে শক্তিশালী এই ভূমিকম্প আঘাত হানে। রোববার (২৪ মার্চ) দেশটির উত্তরাঞ্চলের পূর্ব সেপিক প্রদেশে ভূমিকম্পটি আঘাত হানে।

খবর দ্য মিররের।

তাৎক্ষণিক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির খবর না পাওয়া গেলেও ভূকম্পনটি বড় ধরনের ধ্বংসযজ্ঞ ঘটাতে পারে বলে শঙ্কা প্রকাশ করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ অনুসারে, ভূমিকম্পের কেন্দ্র ছিল আম্বুন্টি থেকে ৩২ কিলোমিটার পূর্ব-উত্তর-পূর্বে। এটি ৬৪ কিলোমিটার (৪০ মাইল) গভীরে শনাক্ত করা হয়।

ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) বলছে, এ ভূকম্পনে হতাহতের ঘটনা সম্ভব। তবে সৌভাগ্যক্রমে স্থানীয়ভাবে এর প্রভাব তুলনামূলক কম হয়েছে। এর জেরে সুনামির কোনো হুমকি সৃষ্টি হয়নি। তবে জনগণকে ‘শক্তিশালী আফটারশক’-এর জন্য সতর্ক করা হচ্ছে।

অন্যদিকে আবহাওয়াবিদ ড্যানিয়েল ম্যাকফার্ল্যান্ড টুইট করেছেন, ‘পাপুয়া নিউ গিনির উত্তরাঞ্চলে মাত্র ২২ মাইল গভীরে একটি ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। দেশটির উত্তর অর্ধেকের চারপাশে শক্তিশালী আফটারশক হওয়ার সম্ভাবনা রয়েছে। ’

এর আগে চলতি মাসের মাঝামাঝিতে ৬ মাত্রার ভূমিকম্পে কাঁপে পাপুয়া নিউগিনি। সেসময় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের এই দেশটির কিম্বে শহরের দক্ষিণ-পূর্বে গভীর রাতে শক্তিশালী এই ভূমিকম্পটি আঘাত হানে।

উল্লেখ্য, পাপুয়া নিউগিনিতে ভূমিকম্পের ঘটনা বেশ সাধারণ। এই দেশটি প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’-এ অবস্থিত। এছাড়া টেকটোনিক প্লেটের মধ্যে ঘর্ষণের কারণে ভূমিকম্পের ক্রিয়াকলাপের জন্য এই অঞ্চলটি একটি হটস্পট।

news24bd.tv/DHL