অস্ট্রেলিয়ার কাছে হেরে সিরিজ হাতছাড়া বাংলাদেশের

সংগৃহীত ছবি

অস্ট্রেলিয়ার কাছে হেরে সিরিজ হাতছাড়া বাংলাদেশের

অনলাইন ডেস্ক

ব্যাটিং ব্যর্থতায় সফরকারী অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের বিপক্ষে এক ম্যাচ বাকি থাকতে সিরিজ হারের মুখ দেখতে হলো বাংলাদেশ নারী ক্রিকেট দলের। এই নিয়ে আরও একবার ব্যাটিং ব্যর্থতা নিয়ে নিগার সুলতানা জ্যোতির দলকে মাঠ ছাড়তে হলো। মাত্র ৯৭ রানের লক্ষ্য অস্ট্রেলিয়া ৬ উইকেট হাতে থাকতেই তুলে নেয়।

রোববার (২৪ মার্চ) মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ।

ইনিংসের শুরু থেকেই উইকেট হারাতে থাকে টাইগ্রেসরা। টপ অর্ডারের প্রথম চার ব্যাটারের কেউ দুই অঙ্কের দেখা পাননি। শেষ পর্যন্ত ৪৪ ওভার ১ বলে ৯৭ রানে অলআউট হয় বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ৪৭ বলে ২২ রান করেন নাহিদা আক্তার।
অস্ট্রেলিয়ার পক্ষে সোফি মোলিনাক্স নেন ৩টি উইকেট।

৯৮ রানের ছোট লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি অস্ট্রেলিয়ার। দলীয় ২৪ রানের মধ্যে জোড়া উইকেট হারায় তারা। এরপর এলিসি পেরি ও মেথ মোনি মিলে শুরুর ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করেন। তবে দলীয় ৩৯ রানে ১২ বলে ৮ রান করে আউট হন মোনি। তিনি বিদায় নিলে দলীয় ৬০ রানে ২২ বলে ১০ রান করে সাজঘরে ফিরে যান তাহলিয়া ম্যাকগ্রা।

এরপর আর কোনো বিপদ না ঘটিয়ে অ্যাশলে গার্ডনারকে সঙ্গে নিয়ে ১৫৭ বল হাতে রেখে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন এলিসি পেরি। গার্ডনার ২৩ বলে ২০ ও এলিসি ৫০ বলে ৩৫ রানে অপরাজিত থাকেন। বাংলাদেশের পক্ষে সুলতানা খাতুন ও রাবেয়া খান নেন ১টি করে উইকেট।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে  ব্যাটিং অর্ডারের খেই হারিয়ে ফেলেছিলো বাংলাদেশ। এমনকি বাংলাদেশের হয়ে দুই অঙ্কের রান করতে পেরেছেন মোটে ৩ জন। দ্বিতীয় ওয়ানডেতে টাইগ্রেসদের ইনিংস থেমেছে ৯৭ রানে। ইনিংসের শুরুতে একের পর এক ডট বল খেলেছেন দুই ওপেনার ফারজানা পিংকি এবং সোবহানা মোস্তারি। এতে করে চাপ বাড়তে থাকে। পাওয়ারপ্লেতেই মেডেন এসেছে চার ওভার। এসেছিল মোটে ১৭ রান। হারাতে হয়েছে সোবহানার উইকেট। আগের ম্যাচে ডাক মেরে বিদায় নেওয়া পিংকি এদিন ছিলেন আরও ধীরগতির। ১৫তম ওভারে সোফি মলিনিউয়ের বলে যখন আউট হয়েছেন, তখন ৫২ বলে করেছেন মোটে ৭ রান।

এরপরের দুই ওভারে বাংলাদেশ হারিয়েছে আরও দুই উইকেট। মুরশিদা আউট হয়েছেন অ্যাশলি গার্ডনারের বলে। ক্যাচ নিয়েছেন সোফি। পরের ওভারে লেগ বিফোর হয়েছেন দলের সবচেয়ে বর ভরসা অধিনায়ক জ্যোতি। ৫ বলে ১ রান করে থামে তার ইনিংস। ফাহিমা খাতুন এবং রিতু মণি এরপর গড়েছেন ২৭ রানের জুটি। দলীয় স্কোর ৫০ ছাড়ায় তাদের ১০ রানের দুই ইনিংসের কল্যাণে। পরপর দুই ওভারে আউট হয়েছেন তারাও। দুজনেই উইকেট দিয়ে এসেছেন উড়িয়ে খেলতে গিয়ে। রিতুর উইকেট পেয়েছেন সোফি। আর ফাহিমার উইকেট গিয়েছে জর্জিয়া ওয়্যারহ্যামের ঝুলিতে।

স্বর্ণা খেলেছেন ১৯ বলে ২ রানের আরেকটি ধীরগতির ইনিংস। ৫৬ রানে পতন ঘটে ৭ম উইকেটের। রাবেয়া খান ফিরেছেন দলীয় ৬১ রানে। সুলতানা কিছুটা সামাল দিতে চেয়েছিলেন। উইকেটে এসে ২৩ বলে করেছেন ৫ রান। দলের সর্বোচ্চ স্কোরার নাহিদা আক্তার। অজিদের পক্ষে ১০ রান দিয়ে ৩ উইকেট পেয়েছেন সোফি মলিনিউ। ২ উইকেট পেয়েছেন অ্যাশলি গার্ডনার, অ্যালানা কিং এবং জর্জিয়া ওয়্যারহ্যাম। একটি উইকেট মেগান শ্যুটের।

যদিও এই ম্যাচে ব্যাটারদের চাপমুক্ত হয়ে খেলার সুযোগ করে দিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন জ্যোতি। কিন্তু সেই অনুযায়ী প্রত্যাশা পূরণে ব্যর্থ হয় টাইগ্রেসরা।

news24bd.tv/SC