কিয়েভ-লভিভে মুহুর্মুহু হামলা চালাচ্ছে রাশিয়া, পোলিশ আকাশসীমা লঙ্ঘন

সংগৃহীত ছবি

কিয়েভ-লভিভে মুহুর্মুহু হামলা চালাচ্ছে রাশিয়া, পোলিশ আকাশসীমা লঙ্ঘন

অনলাইন ডেস্ক

রাশিয়া থেক ইউক্রেনের রাজধানী কিয়েভের আকাশপথে ব্যাপক হামলা চালানো হয়েছে। পশ্চিম ইউক্রেনীয় অঞ্চল লভিভে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন ব্যবহার করে হামলা চালানো হয়েছে। রোববার (২৪ মার্চ) ৫৭টি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ব্যবহার করে এসব হামলা চালানো হয় বলে জানানো হয়েছে।

বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, কিয়েভ এবং পশ্চিম ইউক্রেনীয় অঞ্চল লভিভে আক্রমণসহ রোববার ইউক্রেনে ৫৭টি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন ছুড়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

আর পোল্যান্ডের সশস্ত্র বাহিনী বলেছে, রাশিয়ার একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র সংক্ষিপ্তভাবে পোলিশ আকাশসীমা লঙ্ঘন করেছে। ইউক্রেনের বিমান বাহিনী টেলিগ্রাম মেসেজিং অ্যাপে জানিয়েছে, রাশিয়ার ২৯টি ক্ষেপণাস্ত্রের মধ্যে ১৮টি এবং ২৮টি আক্রমণকারী ড্রোনের মধ্যে ২৫টি ধ্বংস করেছে ইউক্রেনীয় বিমান বাহিনী।

রয়টার্স বলছে, রোববার ভোরের দিকে বেশ কয়েকটি বিস্ফোরণে কিয়েভ কেঁপে ওঠে। কিয়েভের সামরিক প্রশাসনের প্রধান সের্হি পপকো টেলিগ্রামে বলেছেন, ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা বাহিনী রাজধানী এবং এর আশপাশে রাশিয়ার উৎক্ষেপণ করা প্রায় এক ডজন ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে।

তিনি আরও জানান, হামলায় সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে।

এদিকে মার্কিন রাষ্ট্রদূত ব্রিজেট ব্রিঙ্ক রোববার ভোরে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে বলেছেন, ‘চলতি সপ্তাহে তৃতীয়বার ভোরের আগে সমস্ত ইউক্রেন বিমান হামলার সতর্কতার অধীনে রয়েছে এবং তাদের নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ’

যদিও রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তাৎক্ষনিকভাবে এই হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি।

এদিকে পশ্চিম ইউক্রেনের লভিভ অঞ্চলে হামলার আগে  রাশিয়ার ক্রুজ ক্ষেপণাস্ত্রগুলোর একটি পোল্যান্ডের আকাশসীমা লঙ্ঘন করেছে বলে পোল্যান্ডের সশস্ত্র বাহিনী জানিয়েছে।

আরও পড়ুন: কনসার্টে হামলাকারীদের গ্রেপ্তারের বার্তা দিলেন পুতিন

লভিভের মেয়র আন্দ্রি সাদোভি টেলিগ্রামের জানিয়েছেন, শহরে কোনও হামলা হয়নি। কিন্তু লভিভের বেশ কিছু গুরুত্বপূর্ণ অবকাঠামো লক্ষ্য করে প্রায় ২০টি ক্ষেপণাস্ত্র ও সাতটি আক্রমণকারী ড্রোন নিক্ষেপ করা হয়েছে।

news24bd.tv/SC