নাইজেরিয়ায় অপহৃত প্রায় ৩০০ শিক্ষার্থী উদ্ধার

নাইজেরিয়ার উত্তরাঞ্চলের একটি স্কুল থেকে অপহরণের শিকার হয় প্রায় ৩০০ শিক্ষার্থী।

নাইজেরিয়ায় অপহৃত প্রায় ৩০০ শিক্ষার্থী উদ্ধার

অনলাইন ডেস্ক

চলতি মাসের শুরুর দিকে দেশের উত্তরাঞ্চলের একটি স্কুল থেকে অপহরণের শিকার প্রায় ৩০০ শিক্ষার্থী ও কর্মীদের রোববার উদ্ধার করেছে নাইজেরিয়ার সেনাবাহিনী। বন্দুকধারীরা তাদের অপহরণ করে ৬ লাখ ৯০ হাজার ডলার মুক্তিপণ দাবি করেছিল। মুক্তিপণের সময়সীমা পেরোনোর কয়েকদিন আগেই তাদের উদ্ধার করা হয়। খবর রয়টার্সের।

৭ মার্চ উত্তর-পশ্চিমাঞ্চলীয় কাদুনা রাজ্যের কুরিগা শহর থেকে ২৮৭ শিক্ষার্থীকে অপহরণ করা হয়েছিল। ২০২১ সালের পর এই প্রথম আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশটিতে একসঙ্গে এত সংখ্যক শিক্ষার্থীকে অপহরণের ঘটনা ঘটল। ওই বছর কাদুনা রাজ্যের একটি মাধ্যমিক বিদ্যালয় থেকে দেড় শতাধিক শিক্ষার্থীকে অপহরণ করা হয়েছিল।

উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য কাদুনার শহর কুরিগা থেকে ২৮৭ ছাত্রকে অপহরণ করা হয়।

ঘটনাটি ছিল ২০২১ সালের পর নাইজেরিয়ার প্রথম গণ অপহরণ। ২০২১ সালে কাদুনার একটি উচ্চ বিদ্যালয় থেকে ১৫০ জনের বেশি শিক্ষার্থীকে অপহরণ করা হয়েছিল।

বন্দুকধারীরা এই স্কুল শিক্ষার্থী ও কর্মচারীদের মুক্তির জন্য গত সপ্তাহে ১শ কোটি নায়রা (৬ লাখ ৯০ হাজার ডলার) মুক্তিপণ দাবি করেছিল। তবে সরকার জানিয়েছিল তারা কোনও মুক্তিপণ দেবে না। মুক্তিপণ দেওয়া ২০২২ সালেই নিষিদ্ধ হয়।

সামরিক মুখপাত্র মেজর জেনারেল এডওয়ার্ড বুবা বলেছেন, প্রতিবেশী রাজ্য জামফারা থেকে রোববার ভোরে ১৩৭ জিম্মিকে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে ৭৬ জন নারী ও ৬১ জন পুরুষ।

তিনি আরও বলেন, ‘২৪ মার্চ ২০২৪ তারিখে সামরিক বাহিনী দেশব্যাপী স্থানীয় কর্তৃপক্ষ ও সরকারি সংস্থার সঙ্গে সমন্বিত অনুসন্ধান ও উদ্ধার অভিযানে জিম্মিদের উদ্ধার করেছে। ’

নিরাপত্তা সূত্র জানিয়েছে, ছাত্রদের একটি জঙ্গলে মুক্ত করা হয়েছিল। তাদের পরিবারের কাছে দেওয়ার আগে মেডিকেল পরীক্ষার জন্য কাদুনার রাজধানীতে নিয়ে যাওয়া হয়।

নিরাপত্তা বাহিনী অপহরণকারীদের হাত থেকে জিম্মিদের উদ্ধার করতে পেরেছে কিনা বা প্রক্রিয়াটিতে কোনো সংঘর্ষ হয়েছে কিনা তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

news24bd.tv/DHL