১০ বিশিষ্ট ব্যক্তির হাতে স্বাধীনতা পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী

স্বাধীনতা পদক প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১০ বিশিষ্ট ব্যক্তির হাতে স্বাধীনতা পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা ১০ জন বিশিষ্ট ব্যক্তিকে স্বাধীনতা পুরস্কার প্রদান করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (২৫ মার্চ) সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে তাদের হাতে পুরস্কার তুলে দেন তিনি।

এ বছর ‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ’ ক্ষেত্রে তিনজন, ‘বিজ্ঞান ও প্রযুক্তি’ ক্ষেত্রে একজন, চিকিৎসাবিদ্যায় একজন, সংস্কৃতিতে একজন, ক্রীড়ায় একজন এবং সমাজসেবায় তিনজনকে রাষ্ট্রীয় সর্বোচ্চ এ সম্মানে ভূষিত করা হয়।

স্বাধীনতা পদক প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, বাঙ্গালির ভাগ্য পরিবর্তনের জন্যই জাতির জনক জীবন উৎসর্গ করেছিলেন।

৭৫ পরবর্তী জাতির দুর্ভাগ্য হলো বিজয়ী জাতি হয়েও বিজয়ের কথা বলা যায়নি। পঁচাত্তরের পর সামরিক শাসকরা পাকিস্তানি কায়দায় দেশে হত্যা এবং নির্যাতন চালিয়েছে।

তিনি বলেন, লাল সবুজের যে পতাকার জন্য ৩০ লাখো মানুষ জীবন দিয়েছে বিশ্বে তার মর্যাদা বৃদ্ধি করতে কাজ করে যাচ্ছে আওয়ামী লীগ সরকার। সরকার গঠনের পর থেকে বাংলাদেশের হারানো গৌরব ফিরিয়ে আনতে পেরেছি।

প্রধানমন্ত্রী আরও বলেন, বৈশ্বিক সংকটে মানুষের যেন সমস্যা না হয় তার জন্য সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। ইফতার পার্টি বন্ধ করে খাওয়ার চেয়ে দেওয়ার দিকেই মনোযোগ দিয়েছে সরকার। এছাড়া দলমত নির্বিশেষে সকল মুক্তিযোদ্ধাকেই সম্মানিত করছে সরকার।

আধুনিক প্রযুক্তি জ্ঞানসম্পন্ন জনগোষ্ঠী তৈরি করে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে কাজ করে যাচ্ছে সরকার বলেও উল্লেখ করেন সরকার প্রধান।  

রোহিঙ্গা ইস্যু প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধ নয়, শান্তি চায় বাংলাদেশ। রোহিঙ্গা ইস্যুতেও শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে সমাধানের পথ খোঁজা হচ্ছে। বাংলাদেশের অগ্রযাত্রার এই পথচলা অব্যাহত থাকুক, বাংলাদেশের মানুষ বিশ্বে মাথা উঁচু করে চলুক এটাই প্রত্যাশা আমাদের।

পুরস্কার প্রাপ্তরা হলেন- ‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ’ ক্যাটাগরিতে কাজী আব্দুস সাত্তার, বীর মুক্তিযোদ্ধা ফ্লাইট সার্জেন্ট মো. ফজলুল হক (মরণোত্তর) ও বীর মুক্তিযোদ্ধা শহিদ আবু নঈম মো. নজিব উদ্দীন খাঁন (খুররম) (মরণোত্তর)। বিজ্ঞান ও প্রযুক্তি’ ক্যাটাগরিতে ড. মোবারক আহমদ খান, চিকিৎসাবিদ্যায় ডা. হরিশংকর দাশ‌। সংস্কৃতিতে মোহাম্মদ রফিকউজ্জামান এবং ক্রীড়ায় ফিরোজা খাতুন। ‘সমাজসেবা/জনসেবা’ ক্যাটাগরিতে অরন্য চিরান, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মোল্লা ওবায়েদুল্লাহ বাকী এবং এস এম আব্রাহাম লিংকন।

১৯৭৭ সাল থেকে স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার প্রতিবছর এ পুরস্কার দিয়ে আসছে। স্বাধীনতা পুরস্কারের ক্ষেত্রে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিকে ৫ লাখ টাকা, ১৮ ক্যারেট মানের ৫০ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়।

এর আগে ১৫ মার্চ জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের জন্য ২০২৪ সালে ১০ বিশিষ্ট ব্যক্তিকে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

news24bd.tv/DHL