বুধবার থেকে রাত ৯টার পরেও চলবে মেট্রোরেল

ফাইল ছবি

বুধবার থেকে রাত ৯টার পরেও চলবে মেট্রোরেল

অনলাইন ডেস্ক

আগামী ২৭ মার্চ থেকে রাত ৯টার পরেও মেট্রোরেল চালু রাখার উদ্যোগ নিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। এদিন মতিঝিল থেকে ৯টা ৪০ মিনিটে সর্বশেষ ট্রেন এবং উত্তরা থেকে সর্বশেষ ট্রেন ছাড়বে ৯টা ২০ মিনিটে।

ডিএমটিসিএল সূত্র জানিয়েছে, দিনে পাঁচ লাখ যাত্রী মেট্রোরেলে দিনে পাঁচ লাখ যাত্রী চলাচল করার সক্ষমতা রয়েছে। এ ক্ষেত্রে প্রতি চার মিনিট পরপর ট্রেন চালাতে হবে।

বাড়তি সময়ে ১২ মিনিট পরপর ট্রেন চলাচল করবে। এতে চলাচলরত ট্রেনের সংখ্যা ১০টি বাড়বে। এখন দিনে ১৮৪ বার ট্রেন চলে। তখন চলবে ১৯৪ বার।
তবে পবিত্র ঈদুল ফিতরের দিন মেট্রোরেল বন্ধ থাকবে।

আরো জানা যায়, প্রতি চার মিনিট পরপর ট্রেন চালালে মেট্রোরেলে দিনে পাঁচ লাখ যাত্রী চলাচল করতে পারবেন। এর জন্য দরকারি ২৪ সেট মেট্রোরেলও আছে। আগামী জুনের মধ্যে সর্বোচ্চ সক্ষমতায় মেট্রোরেল চালানোর পরিকল্পনা রয়েছে। তবে যাত্রী আশানুরূপ না বাড়লে সর্বোচ্চ সক্ষমতায় মেট্রোরেল চালানো যাবে কি না, তা নিয়ে দ্বিধায় রয়েছেন তারা।

বর্তমানে সকাল ৭টা থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত চলাচল করছে মেট্রোরেল। পিক আওয়ারে (৭টা থেকে সাড়ে বেলা ১১টা এবং বেলা ২টা থেকে রাত ৮টা) প্রতি ৮ মিনিট পরপর মেট্রোরেল চলাচল করে। আর বেলা ১১টা থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত অফ পিক আওয়ারে ১২ মিনিট পরপর মেট্রোরেল চলাচল করে।

ডিএমটিসিএল সূত্র বলছে, রোজা শুরুর আগের ১৫ দিন প্রতিদিন গড়ে পৌনে ৩ লাখ যাত্রী যাতায়াত করেছে। কিন্তু রোজা শুরুর পর দিনে গড়ে ২ লাখ ৩৫ হাজার যাত্রী যাতায়াত করছে। মেট্রোরেলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের ধারণা, রোজার শেষ অর্ধে যাত্রীর চাপ বাড়বে।

news24bd.tv/DHL