বাংলাদেশ-ভুটানের মধ্যে তিনটি সমঝোতা স্মারক সই

বাংলাদেশ ও ভুটানের মাঝে তিনটি সমঝোতা স্মারক সই ও একটি চুক্তি নবায়ন হয়েছে।

বাংলাদেশ-ভুটানের মধ্যে তিনটি সমঝোতা স্মারক সই

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ও ভুটানের মাঝে তিনটি সমঝোতা স্মারক সই ও একটি চুক্তি নবায়ন হয়েছে। সোমবার (২৫ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ে চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভুটানের রাজা জিগমে খেসার নামগুয়েল ওয়াংচুক ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বাধীনতা দিবস উপলক্ষে চারদিনের সফরে সোমবার স্বস্ত্রীক বাংলাদেশে আসেন ভুটানের রাজা। সকালে ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জানান তিনি।

এসময় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন ও স্মারক বইয়ে স্বাক্ষর করেন তিনি।

নতুন সরকার ক্ষমতা গ্রহণের পর কোন দেশের শীর্ষ নেতার প্রথম রাষ্ট্রীয় সফর এটি। সোমবার সকাল ১০ টা ২০ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন ভুটানের রাজা । সফরসঙ্গী হিসেবে রাজার সাথে রয়েছেন ভুটানের রানী ও সরকারের মন্ত্রী ও উচ্চপদস্থ কর্মকর্তারা।

বিমানবন্দরে ভুটানের রাজাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এ সময় রাজাকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়। গার্ড অব অনার দেয় সশস্ত্র বাহিনীর সদস্যারা।

দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রবেশ করেন ভুটান রাজা। রাজাকে টাইগার গেটে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে একান্ত বৈঠকে অংশ নেন দুই নেতা । রাজা ও ভুটানের প্রতিনিধি দলের সাথে দ্বিপাক্ষিক বৈঠকে নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর সাথে দ্বিপাক্ষিক বৈঠকে ভুটানের রাজা

বৈঠক শেষে দু'দেশের সমঝোতা স্মারক অনুষ্ঠানে যোগ দেন ভুটানের রাজা ও বাংলাদেশের সরকার প্রধান। স্মারক ও চুক্তি সই অবলোকন করেন তারা।

ভুটানের থিম্পুতে একটি বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট প্রতিষ্ঠা, বাংলাদেশের কুড়িগ্রামে ভুটানের জন্য বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা এবং ভোক্তা সুরক্ষায় প্রযুক্তিগত সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক সই হয় দেশের মধ্যে। এ ছাড়া নবায়ন হয় সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতা সংক্রান্ত একটি চুক্তি।

২৬ মার্চ ভোরে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন ভুটানের রাজা। চারদিনের সফরে তাঁর বেশ কিছু কর্মসূচিতে যোগ দেয়ার কথা রয়েছে।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক