জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির নতুন প্রস্তাব

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতি সংক্রান্ত নতুন একটি প্রস্তাব নিয়ে ভোটাভুটি অনুষ্ঠিত হতে যাচ্ছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির নতুন প্রস্তাব

অনলাইন ডেস্ক

ফিলিস্তিন প্রশ্নে বিভক্ত জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতি সংক্রান্ত নতুন একটি প্রস্তাব নিয়ে ভোটাভুটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইসরায়েল কর্তৃক তিনটি হাসপাতাল ঘেরাও করার মাঝেই নিরাপত্তা পরিষদ এই পদক্ষেপ গ্রহণ করছে। সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেসের মতে, ইসরায়েলকে যুদ্ধবিরতিতে সম্মত করতে বৈশ্বিক চাপ বৃদ্ধি পাচ্ছে। খবর আল জাজিরার।

সোমবার (২৫ মার্চ) জর্ডানের রাজধানী আম্মানে এক সংবাদ সম্মেলনে গুতেরেস জানান, যুদ্ধবিরতির প্রস্তাবে হামাস কর্তৃক ইসরায়েলি বন্দীদের মুক্তির ব্যাপারে কিছু বলা হয়নি। এই কারণেই এ ব্যাপারে পূর্ববর্তী প্রস্তাবনায় ভেটো প্রদান করা হয়েছিল।

শুক্রবার (২২ মার্চ) যুক্তরাষ্ট্র কর্তৃক উত্থাপিত এক প্রস্তাবে অতিরিক্ত রাজনীতিকরণ ও রাফাহ অঞ্চলে ইসরায়েলি হামলার সুস্পষ্ট বিরোধীতার অভাব দেখিয়ে চীন ও রাশিয়া ভেটো প্রদান করে।

শনিবার(২৩ মার্চ) রাফাহর সন্নিকটে অবস্থিত সীমান্তের মিশরীয় অংশ পরিদর্শনে গিয়ে গুতেরেস বলেন, ইসরায়েলকে যুদ্ধবিরতিতে বাধ্য করতে এবং রাফাহ অঞ্চলে স্থল অভিযান থেকে বিরত রাখতে আন্তর্জাতিক ঐক্যমত ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

আরও পড়ুন: গাজায় ত্রাণ পৌঁছাতে না দেয়া অনৈতিক: গুতেরেস

সোমবার (২৫ মার্চ) নিরাপত্তা পরিষদে উত্থাপিত হতে যাওয়া যুদ্ধবিরতি প্রস্তাবে সম্মতি দেয়ার কথা জানিয়েছে চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লি জিয়ান জানান, আমরা আশা করি নিরাপত্তা পরিষদ প্রস্তাবটিকে অতিসত্বর গ্রহণ করবে এবং ইসরায়েলকে সহিংসতার পথ থেকে নিবৃত করবে।  

ধারণা করা হচ্ছে নতুন প্রস্তাবে রমজান মাসে জরুরী ভিত্তিতে যুদ্ধবিরতি এবং পরবর্তীতে স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানানো হবে।

news24bd.tv/ab