সৌদিতে অ্যানিমেশন সিরিজ ড্রাগন বলের আদলে তৈরি হচ্ছে থিম পার্ক

সৌদিতে অ্যানিমেশন সিরিজ ড্রাগন বলের আদলে তৈরি হচ্ছে থিম পার্ক

সৌদিতে অ্যানিমেশন সিরিজ ড্রাগন বলের আদলে তৈরি হচ্ছে থিম পার্ক

অনলাইন ডেস্ক

বিখ্যাত জাপানি অ্যানিমেশন কার্টুন সিরিজ ড্রাগন বলের আদলে থিম পার্ক তৈরি করছে সৌদি আরব। ‘ড্রাগন বল’ সিরিজটির স্বত্তাধিকারী জাপানভিত্তিক তোইই অ্যানিমেশন ফার্মের সঙ্গে সৌদি সরকারের বিনিয়োগ তহবিলভিত্তিক সংস্থা কিদ্দিয়া ইনভেস্টমেন্ট কোম্পানির ‘দীর্ঘমেয়াদী কৌশলগত অংশীদারিত্বের’ অংশ হিসেবে এই থিম পার্কটি তৈরি করা হচ্ছে। খবর বিবিসি।

রাজধানী রিয়াদের কাছে তৈরি হবে পার্কটি।

নির্মাণকাজ শেষ হলে এটি হবে বিশ্বের প্রথম ‘ড্রাগন বল থিম পার্ক’। সৌদির রাষ্ট্রায়ত্ব বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাত দিয়ে সোমবার এ তথ্য জানিয়েছে বিবিসি।

এসপিএর তথ্য অনুযায়ী, ‘ড্রাগন বল’ সিরিজের কেন্দ্রীয় চরিত্র শেনরন দ্য ড্রাগনের আদলে পার্কটির কেন্দ্রে স্থাপন করা হবে ২২৯ ফুট উঁচু একটি ড্রাগনের মূর্তি। সেই সঙ্গে ৫০ বর্গ কিলোমিটারেরও বেশি আয়তনের  পার্কটিতে থাকবে অন্তত ৩০টি বিনোদন রাইড।

এসব বিনোদন রাইডের মধ্যে রোলার কোস্টারও থাকবে। তোয়েই অ্যানিমেশন ফ্রার্মের ওয়েবসাইটে বলা হয়েছে, শেনরন দ্য ড্রাগনের মূর্তির ভেতর দিয়ে যাবে এই রোলার কোস্টার রাইড।

সৌদি বিশ্বের বৃহত্তম জ্বালানি তেলের সরবরাহকারী দেশ। দেশটিতে অপরিশোধিত জ্বালানি তেলের যে মজুত রয়েছে, তা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম। তবে গত কয়েক বছর ধরে সৌদি অর্থনীতি জ্বালানির ওপর নির্ভরশীলতা হ্রাস করতে বিভিন্ন প্রকল্প হাতে নিচ্ছে। ড্রাগন বল থিম পার্কও সেসব প্রকল্পের মধ্যে একটি।

খবরটি প্রকাশিত হওয়ার পর অনেকেই উচ্ছ্বাস প্রকাশ করেছেন। আবার মানবাধিকার ও তৃতীয় লিঙ্গের অধিকার ইস্যুতে দেশটির রেকর্ড বাজে হওয়ায় জাপানের শীর্ষ অ্যানিমেশন প্রতিষ্ঠানের সঙ্গে দেশটির সরকারি বিনিয়োগ কোম্পানির ‘কৌশলগত অংশীদারিত্বের’ সমালোচনাও করেছেন অনেকে।

ড্রাগন বল অ্যানিমেশন কার্টুন সিরিজটি প্রথম বাজারে আসে ১৯৮৪ সালে। সিরিজটি মূলত সোন গোকু নামের এক জাপানি বালক এবং শেনরন নামের একটি যাদুক্ষমতাধারী ড্রাগনের বন্ধুত্বভিত্তিক।

বাজারে আসার পর অল্প সময়ের মধ্যেই ব্যাপক জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা পায় সিরিজটি। এখনও শিশু-কিশোরদের কাছে সিরিজটির জনপ্রিয়।

সিরিজটির স্রষ্টা বিখ্যাত জাপানি অ্যানিমেশন চিত্র পরিচালক আকিরা তোরিয়ামা। গত ১ মার্চ ৬৮ বছর বয়সে মারা গেছেন তিনি। তার মৃত্যুর কয়েক সপ্তাহ পরেই এই পার্ক নির্মাণের ঘোষণা দিলো সৌদি।

news24bd.tv/aa