মিয়ানমারে আরও ৯ ঘাঁটি হারাল জান্তা বাহিনী

মিয়ানমারে আরও ৯ ঘাঁটি হারাল জান্তা বাহিনী

মিয়ানমারে আরও ৯ ঘাঁটি হারাল জান্তা বাহিনী

অনলাইন ডেস্ক

মিয়ানমারের কাচিন রাজ্যে জান্তা বাহিনীর কাছ থেকে দুই দিনে অন্তত ৯টি ঘাঁটি দখলের দাবি করেছে বিদ্রোহীরা। কাচিনের ওয়াইংমও ও মমৌক শহরে এসব ঘাঁটি অবস্থিত। গত বৃহস্পতিবার কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি, পিপলস ডিফেন্স ফোর্স, আরাকান আর্মি ও অন্যান্য সশস্ত্র গোষ্ঠী যৌথভাবে আক্রমণ চালিয়ে নাফাও ও পাজাও বাম গ্রামের একটি বড় সেনা ঘাঁটি জান্তা বাহিনীর কাছ থেকে দখলে নেয়। খবর দ্য ইরাবতি

কেআইএ জানিয়েছে, এছাড়া পাজাও বাম গ্রাম ও পার্শ্ববর্তী লিয়াজা শহরের মাঝামাঝি আরও অন্তত ৫টি জান্তা ঘাঁটি দখল করে নিয়েছে বিদ্রোহীরা।

গত নভেম্বর থেকে এ পর্যন্ত কারেন্নি রাজ্যে ৬৫টি সামরিক ঘাঁটি ও ক্যাম্প দখলের দাবি করেছে বিদ্রোহী গোষ্ঠীগুলো।  

এদিকে, মিয়ানমারে বাড়ছে অভ্যন্তরীণ সংঘাত, এর মধ্যে শক্তিশালী অবস্থানে রয়েছে দেশটির বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি। দখল নিয়েছে রাখাইন রাজ্যের বেশকিছু শহরের।

এমন অবস্থায় দেশটির রাজধানী ইয়াঙ্গুনে থাকা রাখাইন বাসিন্দাদের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে জান্তা সরকার।

মিয়ানমারে জান্তা বাহিনী ক্ষমতা দখলের পর থেকেই বিভিন্ন রাজ্যের বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙে বাধে সংঘাত। এর মধ্যে সবথেকে শক্ত অবস্থানে রয়েছে আরাকন আর্মি। গত বছরের নভেম্বরে সংঘাতে লিপ্ত হওয়ার পর রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলের বেশ কয়েকটি শহর নিজেদের দখলে নিয়েছে গোষ্ঠীটি।

এছাড়া উত্তরাঞ্চলের পাশাপাশি এবার দক্ষিণ উপকূলের দিকেও এগোচ্ছে আরাকান আর্মি। তবে সংঘাতের কারণে মানবিক সংকটে ভুগতে হচ্ছে রাখাইনের উত্তরাঞ্চলের বাসিন্দাদের। নিজ বাড়ি ছেড়ে আশ্রয় নিয়ে হয়েছে অঞ্চলটির বিভিন্ন গ্রামে।

এমন অবস্থায় ইয়াঙ্গুনে থাকা রাখাইনের বাসিন্দারা যাতে নিজ এলাকায় ফিরে আরাকন আর্মির সঙ্গে যোগ দিতে না পারে সে ব্যবস্থা নিয়েছে মিয়ানমারের সামরিক বাহিনী। রাখাইনের নাগরিকত্ব পরিপত্রধারী ব্যক্তিদের কাছে টিকিট বিক্রি না করার জন্য পরিবহন সমিতিকে নির্দেশ দেয়া হয়েছে।
news24bd.tv/aa