৪ দেশকে সতর্ক করলো ইসরায়েল

৪ দেশকে সতর্ক করলো ইসরায়েল

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে প্রস্তুত ইউরোপের চারটি দেশকে সতর্ক করেছে ইসরায়েল। দেশ চারটি হলো স্পেন, আয়ারল্যান্ড, স্লোভেনিয়া ও মাল্টা। ইসরায়েল বলেছে, এর মাধ্যমে দেশগুলো ‘সন্ত্রাসবাদের পুরস্কার’ দিতে চলেছে। এর ফলে আলোচনার মাধ্যমে বিরোধ সমাধানের সম্ভাবনা হ্রাস পাবে।

খবর রয়টার্সের।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ সোমবার (২৫ মার্চ) সামাজিক প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে বলেন, ৭ অক্টোবরের হত্যাযজ্ঞের পরও ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি হামাস ও অন্য ফিলিস্তিনি সন্ত্রাসী সংগঠনগুলোর কাছে এই বার্তা দেয় যে ইসরায়েলিদের ওপর হত্যাযজ্ঞ ও সন্ত্রাসী হামলা চালানোর প্রতিশোধ ফিলিস্তিনিদের ওপর রাজনৈতিকভাবেই নেওয়া হবে।

এই সংকটের সমাধান একমাত্র দুই পক্ষের মধ্যে সরাসরি আলোচনাতেই সম্ভব— উল্লেখ করে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির বিষয়ে কেউ জড়ালে সেটা শুধু সমাধানে পৌঁছানোর দূরত্ব এবং আঞ্চলিক অস্থিতিশীলতাই বাড়াবে।

গত শুক্রবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে এক বৈঠকের পর ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে সম্মতির ঘোষণা দেন ইউরোপের ওই চারটি দেশের নেতারা।

এটিকে তারা যুদ্ধকবলিত এই অঞ্চলে শান্তি ও নিরাপত্তা নিশ্চিতের একমাত্র উপায় হিসেবে উল্লেখ করেন।

বৈঠকের পর স্পেন, আয়ারল্যান্ড, স্লোভেনিয়া ও মাল্টার সরকারপ্রধানদের যৌথ বিবৃতিতে বলা হয়, আমরা একমত যে এই অঞ্চলে দীর্ঘস্থায়ী শান্তি ও স্থিতিশীলতা অর্জনের একমাত্র উপায় হলো একটি দ্বিরাষ্ট্রীয় সমাধান বাস্তবায়ন। যেখানে ইসরায়েলি ও ফিলিস্তিনি জনগণের রাষ্ট্রে তারা পাশাপাশি শান্তি ও নিরাপত্তা বজায় রেখে বসবাস করবে।

উল্লেখ্য, এই চারটি দেশ ছাড়া ইউরোপীয় ইউনিয়নের ২৭ দেশের মধ্যে আরও পাঁচটি দেশ স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে সমর্থন করে। দেশগুলো হলো— সুইডেন, চেক প্রজাতন্ত্র, রোমানিয়া, বুলগেরিয়া ও স্লোভাকিয়া।

news24bd.tv/aa