মস্কোয় সন্ত্রাসী হামলা চালিয়েছে উগ্র ইসলামপন্থীরা: পুতিন 

মস্কোতে ক্রোকাস সিটি হল কনসার্ট ভেন্যুর বাইরে নিহতের জন্য তৈরি একটি অস্থায়ী স্মৃতিসৌধে একটি মোমবাতি জ্বালাচ্ছেন। ছবি: রয়টার্স

মস্কোয় সন্ত্রাসী হামলা চালিয়েছে উগ্র ইসলামপন্থীরা: পুতিন 

অনলাইন ডেস্ক

গত শুক্রবার সন্ধ্যায় মস্কোর উত্তরের ক্রাসনোগোর্স্ক অঞ্চলের ক্রোকাস সিটি হলের কনসার্ট ভেন্যুতে ভয়াবহ হামলা হয়। সন্ত্রাসীদের নির্বিচার গুলিতে কমপক্ষে ১৪৩ জনের প্রাণহানি ঘটে। স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করে এলোপাতাড়ি গুলি চালায় হামলাকারীরা। গুলির পাশাপাশি সিটি হলে আগুন ধরিয়ে দেয় সন্ত্রাসীরা।

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করলেও রাশিয়া দাবি করেছে, হামলার সঙ্গে ইউক্রেন জড়িত রয়েছে।

তবে ক্রোকাস সিটিতে কারা হামলা চালিয়েছে তা স্পষ্ট করে না বললেও ইউক্রেনের দিকে ইঙ্গিত করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, হামলা কারা করেছে তা রাশিয়া জানে তবে নির্দেশ কারা দিয়েছিলো তা এখন তদন্ত করা হচ্ছে। সোমবার আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের সঙ্গে এক ভিডিও কলে উদ্বোধনী ভাষণে এই কথা জানিয়ে পুতিন, এই হামলা উগ্র ইসলামপন্থীরা চালিয়েছে বলেও মন্তব্য করেন।

পুতিন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা এখন কিয়েভে তাদের প্রক্সিযুদ্ধের কৌশল আড়াল করতেই এই সন্ত্রাসী হামলার সাথে ইউক্রেনের কোনও সম্পর্ক নেই বলে উল্লেখ করছে।

একই সাথে তারা এই হামলার জন্য ইসলামিক স্টেট (আইএস, পূর্বে আইএসআইএস) এর নাম সামনে নিয়ে আসছে। তবে কারা হামলা চালিয়েছে তা আমরা জানি। আমরা জানতে চাই, কারা এ নির্দেশ দিয়েছে। রাশিয়ার আইন প্রয়োগকারী সংস্থা বর্তমানে অপরাধীদের তদন্ত করছে, যাদের গ্রেপ্তার করা হয়েছে এবং বিচারকের সামনে হাজির করা হয়েছে।  

পুতিন বলেন, এই তদন্ত হতে হবে পেশাদারিত্বের বিষয়ে, কোনো রাজনৈতিক পক্ষপাত ছাড়াই।  

এই হামলার পরেই যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন দ্রুত জোর দিয়ে বলেছে, এই হামলার সঙ্গে ইউক্রেনের কোনো সম্পর্ক নেই এবং আফগানিস্তান ও মধ্য এশিয়ায় তৎপরতা চালানো একটি ছায়াচ্ছন্ন গোষ্ঠী আইএসই এই হামলার জন্য  একমাত্র দায়ী।

news24bd.tv/aa