মস্কোর সন্ত্রাসী হামলা নিয়ে মিথ্যা বলছে পশ্চিমারা: ব্রিটিশ এমপি

ব্রিটিশ এমপি জর্জ গ্যালোওয়ে

মস্কোর সন্ত্রাসী হামলা নিয়ে মিথ্যা বলছে পশ্চিমারা: ব্রিটিশ এমপি

অনলাইন ডেস্ক

ইসলামিক স্টেট (আইএস) মস্কোর ক্রোকাস সিটিতে ভয়াবহ সন্ত্রাসী হামলা চালিয়েছে বলে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও তাদের পশ্চিমা মিত্ররা যে দাবি করছে তা সম্ভবত 'মিথ্যা' বলে মন্তব্য করেছেন ব্রিটিশ এমপি জর্জ গ্যালোওয়ে। রোববার তিনি এই মন্তব্য করেন বলে রাশিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়।

প্রতিবেদনে বলা হয়, একটি টকশোতে ব্রিটিশ এমপি এই হামলার পরপরই ওয়াশিংটন এবং তার মিত্রদের দ্বারা প্রচারিত তথ্য ও সংবাদ নিয়ে প্রশ্ন তুলেছেন। জর্জ গ্যালোওয়ে বলেন, ঘটনার পর পরই যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, ইউক্রেনীয়রা এতে জড়িত এমন কোনো ইঙ্গিত ওয়াশিংটন পায়নি।

পরে রয়টার্স ও সিএনএনসহ কয়েকটি পশ্চিমা সংবাদমাধ্যম জানায়, আইএস ওই হামলার দায় স্বীকার করেছে।

যখন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অন্যরা দ্রুত আমাকে আশ্বস্ত করার চেষ্টা করল যে, কেবল আইএসই মস্কোতে এই গণহত্যা চালিয়েছে, তখন আমি নিশ্চিতভাবে বুঝে গেলাম যে তারা মিথ্যা বলছে। এরপর তিনি কিরবির বিবৃতিসহ কিছু পশ্চিমা রাজনীতিবিদ ও কর্মকর্তার সন্দেহজনক ও 'ব্যাখ্যাহীন' কর্মকাণ্ডের দিকে ইঙ্গিত করেন।

ব্রিটিশ আইনপ্রণেতা আরও উল্লেখ করেন, এই মাসের শুরুতে মার্কিন কর্মকর্তারা তাদের নাগরিকদের মস্কোর জনাকীর্ণ জায়গা থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছিলো।

 

তিনি বলেন, ৭ মার্চ জন কিরবি  'চরমপন্থীরা' মস্কোতে আসন্ন হামলার পরিকল্পনা করছে বলে সতর্ক বার্তা দিয়ে মার্কিন দূতাবাস একটি নিরাপত্তা সতর্কতা জারি করেছিল। তবে গত শুক্রবারের হামলার সঙ্গে এর কোনো সম্পর্ক থাকার কথা অস্বীকার করেছেন তিনি।  

গ্যালোওয়ে আরও উল্লেখ করেছেন যে মস্কো হামলার মাত্র কয়েকদিন আগে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ডাউনিং স্ট্রিটে আকস্মিক সফর করেছিলেন। তিনি বলেন, অঘোষিত সফরের ব্যাখ্যা কেউ দেয়নি।

সফরের সময় যুক্তরাজ্যের গণমাধ্যম জানিয়েছিল যে প্রাক্তন মার্কিন নেতা এক ঘন্টার দীর্ঘ "সৌজন্য সাক্ষাতে" প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সাথে এআইসহ বিস্তৃত বিষয় নিয়ে আলোচনা করেছেন বলে অভিযোগ রয়েছে।  

news24bd.tv/aa