মহাকাশে গিয়ে ডিনারের অফার, জেনে নিন কবে যাবেন 

মহাকাশ--এখানেই হবে রাতের খাবার ।

মহাকাশে গিয়ে ডিনারের অফার, জেনে নিন কবে যাবেন 

অনলাইন ডেস্ক

বিশ্বের প্রথম কার্বন নিরপেক্ষ মহাকাশ যানে ভ্রমণ করে রাতের খাবার খেতে পারবে মানুষ। এই মহাকাশযানটি ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে যাত্রা শুরু করবে। এখনও যাত্রার সময় বাকি আছে। যাত্রা শুরু করবে  ২০২৫ সালে।

তবে তারিখ এখনও জানানো হয়নি। তবে ২৫ সালের ভেতর যে যাচ্ছে এ ঘোষণা আবার দিলো স্পেসভিআইপি নামের সংস্থা গত সোমবার । জানিয়ে দিলো ২০২৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে টিকেট কাটতে হবে। এরমধ্যে ৬ যাত্রীকে তারা এই ভ্রমণের সুযোগ দিবে।
যারা পাবে তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। সূত্র, টেকডটনেট ও কাউন্টার পাঞ্চ।  

এর আগে  ২০২৩ সালে ফরাসি সংস্থা জেফাল্টোও সল্প মূল্যে এইরকম একটি ভ্রমণের ঘোষণা দিয়েছে। Zephalto একজন ব্যক্তি ভ্রমণ পিছু মূল্য নির্ধারণ করেছিল ১ লক্ষ ৩২ হাজার ডলার অর্থাৎ প্রায় ১.১০ কোটি টাকা।

কিন্তু স্পেসভিআইপি সংস্থা থেকে বলা হয়েছে, যাত্রী প্রতি টিকেটের দাম রাখা হয়েছে ৫০ কোটি ডলার। ৬ জনের বেশি যাত্রী নেওয়া যাবে না। মাত্র ছয়জন যাত্রী এ সুযোগ পাবেন।  
কারণ ফরাসি সংস্থা  Zephalto মিশন ব্যর্থ হয়েছিল শুধুমাত্র যাত্রী অতিরিক্ত হওয়ায় ও পরিপূর্ণ নীতিমালা তৈরি না করায়।   স্পেসভিআইপি  জানায়  পৃথিবী থেকে  ৯৮ হাজার ফুট ওপরে আকাশ দিয়ে এই ভ্রমণ হবে।  
আর সেই অফারের অধীনে একজন ব্যক্তি মহাকাশে গিয়ে রাতের খাবার খেতে পারবেন। একটি বিশেষ ধরনের মহাকাশ বেলুনে  এই ভ্রমণ করতে পারবেন। এটি একটি চাপযুক্ত বেলুন, যাতে যাত্রীরা এত বেশি উচ্চতায় গিয়ে বায়ু সংক্রান্ত কোনও সমস্যায় না পড়ে।  

news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক