নাটোরে আদিবাসীদের ফাগুয়া উৎসব

নাটোরে আদিবাসীদের ফাগুয়া উৎসব

নাটোর প্রতিনিধি

নানা আয়োজনে নাটোর সদর উপজেলায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী (আদিবাসী) জনগোষ্ঠীর মুন্ডা সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব ‘ফাগুয়া উৎসব’ পালিত হয়েছে। সোমবার রাত ৮টার দিকে নাটোর সদর উপজেলার দরাপপুর আদিবাসী পল্লীতে এ উৎসব পালিত হয়।

এসময় আদিবাসী মুন্ডা সম্প্রদায়ের সকল বয়সী নারী-পুরুষ, তরুণ-তরুণী, কিশোর-কিশোরী এ উৎসবে মেতে ওঠেন। উৎসবের শুরুতে খোলা স্থানে খড়কুটো ও গাছের ডালের সমন্বয়ে একটি ঘর সদৃশ স্থাপনা তৈরি করা হয়।

পরে এই সম্প্রদায়ের পুরোহিত সেখানে পুজা-অর্চনা শেষে ওই স্থাপনায় আগুন ধরিয়ে দেন। স্থাপনায় দাউদাউ করে আগুন ধরে গেলে সেখানে উপস্থিত সকলে ওই স্থাপনাকে লক্ষ্য করে মাটির ঢিল নিক্ষেপ করতে থাকেন। পরে সেখানে উপস্থিত সকলে একে অপরকে আবির ও রং মাখিয়ে আনন্দে মেতে ওঠেন।

এছাড়া উৎসবের অংশ হিসেবে তরুণরা ‘বুন্দিয়া খেলা’য় (কেরোসিন মাখানো কাপড়ের বল বানিয়ে তাতে আগুন ধরিয়ে শূণ্যে ছুড়োছুড়ি খেলা) মেতে উঠে।

জাতীয় আদিবাসী পরিষদ নাটোর জেলার শাখার সাবেক সাধারণ সম্পাদক কালিদাস রায় জানান, আদিবাসীদের অনেক ধর্মীয় ও সামাজিক রীতি নীতি হারিয়ে যাচ্ছে। এই ধরনের উৎসব পালন আদিবাসীদের সংস্কৃতি ও ঔতিহ্য ধারণের চেতনাকে আরও মজবুত করে।

news24bd.tv/তৌহিদ