রাতে মুখোমুখি ব্রাজিল-স্পেন, ক্লিকেই দেখুন খেলা

রাতে মুখোমুখি ব্রাজিল-স্পেন, ক্লিকেই দেখুন খেলা

রাতে মুখোমুখি ব্রাজিল-স্পেন, ক্লিকেই দেখুন খেলা

অনলাইন ডেস্ক

বিশ্বকাপের পর থেকে সেলেসাওরা হতাশায় মোড়ানো সময় পার করছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। সেলেসাওরা ভুলে যাওয়ার মতো সেই পরিস্থিতি বদলে দেওয়ার আভাস দিয়েছে গত ম্যাচে। ইংল্যান্ডের বিপক্ষে দারুণ এক জয় নিয়ে তারা নতুন বছর শুরু করেছে। কোচ দরিভাল জুনিয়রও জয় পেলেন নিজের প্রথম ম্যাচেই।

এবার আরেকটি প্রীতি ম্যাচে আজ (মঙ্গলবার) রাতে স্পেনের বিপক্ষে নামছে ব্রাজিল।

সবমিলিয়ে ১১ বছর পর স্প্যানিশদের মুখোমুখি হতে যাচ্ছে সাম্বাবয়রা। এর আগে সর্বশেষ ২০১৩ সালের ৩০ জুন ব্রাজিল ঘরের মাঠ মারাকানায় স্পেনকে আতিথ্য দিয়েছিল। সে ম্যাচে তারা স্পেনকে ৩–০ গোলে হারিয়ে চতুর্থবারের মতো কনফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হয়।

দুই দলের এবারের আয়োজনটাও বিশেষ। রিয়াল মাদ্রিদের জার্সিতে স্পেনের মাঠে খেলতে গিয়ে বারবার বর্ণবাদের শিকার হয়েছিলেন ভিনিসিয়ুস জুনিয়র। বর্ণবাদকে রুখে দেওয়ার লড়াই হিসেবে আজ মুখোমুখি ব্রাজিল-স্পেন। দিবাগত রাত আড়াইটায় সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যাচটি শুরু হবে।

এই ম্যাচে মুখোমুখি হওয়ার আগে ব্রাজিল প্রেরণা নিতে পারে স্পেনের সঙ্গে তাদের পরিসংখ্যান থেকে। সবমিলিয়ে দু’দল ৯ বার পরস্পরের মোকাবিলা করেছে। যেখানে স্পেন জিতেছে মাত্র দুই ম্যাচে। বিপরীতে ব্রাজিল জিতেছে ৫ ম্যাচ, বাকি দুই ম্যাচ ড্র হয়েছে। এরসঙ্গে নিজেদের সর্বশেষ ম্যাচের ফলও রয়েছে দরিভাল শিষ্যদের পক্ষে। এছাড়া নতুন বছরের প্রথম ম্যাচে ব্রাজিল শেষ হাসি হেসেছে ইংল্যান্ডের বিপক্ষে। তবে একই সময়ে স্পেন আরেক লাতিন দেশ কলম্বিয়ার কাছে ১-০ গোলে পরাজিত হয়।

আজকের ম্যাচে ব্রাজিল একই একাদশ নিয়ে নামবে বলে জানিয়েছেন কোচ দরিভাল। দেশটির সংবাদমাধ্যম গ্লোবো’র প্রতিবেদনে বলা হয়, ওয়েম্বলিতে ইংল্যান্ডের বিপক্ষে খেলা শুরুর একাদশ স্পেনের বিপক্ষেও নামবে ব্রাজিল। যদিও সংবাদ সম্মেলনে এ নিয়ে রহস্য রেখে দিয়েছেন কোচ দরিভাল, পরে আজ দুপুরে তিনি ফুটবলারদের সভায় কোনো পরিবর্তন আনা হবে না বলে জানিয়ে দেন। গত ম্যাচের পর কিছুটা চোটের অস্বস্তি ছিল ডিফেন্ডার দানিলোর, তবে সেটি অতটা গুরুতর নয় বলে জানা গেছে। যাকে কেন্দ্র করে এই ম্যাচ, সেই ভিনিই পাচ্ছেন এই ম্যাচে নেতৃত্বের আর্মব্যান্ড।

এদিকে, ব্রাজিলের বিপক্ষে ম্যাচটিকে বিশ্বকাপের সেমিফাইনাল হিসেবে দেখছেন স্পেন কোচ দে লা ফুয়েন্তে, ‘এটা খুবই গুরুত্বপূর্ণ একটি ম্যাচ, যেখানে সবকিছু ঠিকভাবে করতে হবে। অনেকটা বিশ্বকাপ সেমিফাইনালের মতো। লড়াইটা কাদের বিপক্ষে, আমরা জানি। এটা অনেক বড় ম্যাচ। ভিনিসিয়ুস অন্য গ্রহের, কিন্তু আমরা ব্রাজিলের সব খেলোয়াড়কে নিয়েই ভাবছি। তাদের সামর্থ্য আমরা জানি এবং আমাদের শক্তির ওপর ভিত্তি করে খেলার চেষ্টা করব। ’

ব্রাজিলের সম্ভাব্য একাদশ : বেন্তো ম্যাথিউস (গোলরক্ষক), দানিলো, ফ্যাব্রিসিও ব্রুনো, লুকাস বেরাল্ডো, ওয়েনডেল, ব্রুনো গুইমারেস, জোয়াও গোমেজ, লুকাস পাকুয়েতা, রদ্রিগো গোয়েস, ভিনিসিয়াস জুনিয়র ও রাফিনিয়া।  

স্পেনের সম্ভাব্য একাদশ : উনাই সিমোন (গোলরক্ষক), লে নরম্যান্ড, গ্রিমালদো, জুবিমেন্দি, রদ্রিগো, মিকেল মেরিনো, দানি অলমো, আলভারো মোরাতা ও ওয়ারজাবাল।

খেলা দেখবেন যেভাবে
বাংলাদেশ থেকে ম্যাচটি সরাসরি দেখার সুযোগ রয়েছে। ভারতীয় টিভি চ্যানেল সনি স্পোর্টস-৫ এ দেখা যাবে ম্যাচটি। এছাড়া ব্রাজিল-ইংল্যান্ডের লড়াই দেখা যাবে ফুটবল বিষয়ক ওয়েবসাইট ইয়াল্লা টিভিতে অনলাইন স্ট্রিমিংয়ের মাধ্যমে।
news24bd.tv/aa