ইউনেসকোর পুরস্কার পাননি ড. ইউনূস, করেছেন প্রতারণা: শিক্ষামন্ত্রী

সংগৃহীত ছবি

ইউনেসকোর পুরস্কার পাননি ড. ইউনূস, করেছেন প্রতারণা: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

ইউনেসকোর ‘ট্রি অব পিস’ পুরস্কার ড. মুহাম্মদ ইউনূসকে দেয়া হয়নি বলে নিশ্চিত করেছে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি বলেছেন, ইসরায়েলি ভাস্করের দেওয়া পুরস্কার জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক শীর্ষ সংস্থা ইউনেসকোর নামে প্রচার করে ড. ইউনূস বিভ্রান্তি সৃষ্টি করছেন।  

আজ বুধবার (২৭ মার্চ) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এমন তথ্য দিয়েছেন।

শিক্ষামন্ত্রী হিসেবে পদাধিকার বলে বাংলাদেশ ন্যাশনাল ফর কমিশন ফর ইউনেস্কোর (বিএনসিউ) চেয়ারম্যান মহিবুল হাসান চৌধুরী বলেন, ড. মুহাম্মদ ইউনূসকে ইউনেসকো একটি পুরস্কার দিয়েছে বলে প্রচার করা হচ্ছে।

আমরা এ বিষয়টি নিয়ে ইউনেসকোর সদর দপ্তরে যোগাযোগ করেছি। সেখান থেকে তারা নিশ্চিত করেছেন, ড. মুহাম্মদ ইউনূসকে ইউনেসকো কোনো সম্মাননা দেননি।

মন্ত্রী জানান, আজারবাইজানের রাজধানী বাকুতে একটি সম্মেলনে গজনভী ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন নামের একটি সংস্থার আমন্ত্রণে ইউনূসকে একটি সম্মাননা স্মারক দেন ইসরায়েলি ভাস্কর হেদভাসার। সেই ইসরায়েলি ভাস্করও নিশ্চিত করেছেন, ইউনূসকে ইউনেসকো কোনো সম্মাননা দেয়নি।

মহিবুল বলেন, এখন ইউনেসকোর কাছে আমরা একটি ব্যাখ্যা পাঠাবো। ইউনূস সেন্টার ও ড. মুহাম্মদ ইউনূসের বরাত দিয়ে যে সংবাদটি প্রচার হয়েছে, সেটা প্রতারণামূলক ও সর্বৈব মিথ্যা। সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করার জন্য ইউনেসকোর পুরস্কার বলে প্রচার করা হয়েছে।

মন্ত্রী আরও বলেন, এখন পর্যন্ত ইউনূস সেন্টারের ওয়েবসাইটে ইউনেসকোর পুরস্কার হিসেবেই লেখা রয়েছে। এটা প্রতারণা ও শঠতামূলক কার্যক্রম। একজন ইসরায়েলি ভাস্করের দেওয়া পুরস্কারকে তিনি ইউনেসকোর পুরস্কার হিসেবে প্রচার করেছেন। আমরা ইউনেসকোর একটি সদস্য রাষ্ট্র। ইউনেসকোর কমিশন শিক্ষা মন্ত্রণালয়ের অধীন। বাংলাদেশ ইউনেসকোর কমিশনের পক্ষ থেকে ইউনেসকোর সদর দপ্তরে আমরা একটি ব্যাখ্যা পাঠাব এবং অবগত করবো। আমরা বলবো, ইউনেসকোর নাম নিয়ে ড. ইউনূস বিভ্রান্তি সৃষ্টি করেছেন, যেটা অনৈতিক ও অপরাধমূলক।

news24bd.tv/SHS