কেজরিওয়ালকে নিয়ে যুক্তরাষ্ট্রের মন্তব্যের কড়া প্রতিবাদ ভারতের

ফাইল ছবি

কেজরিওয়ালকে নিয়ে যুক্তরাষ্ট্রের মন্তব্যের কড়া প্রতিবাদ ভারতের

অনলাইন ডেস্ক

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেপ্তারের বিষয়ে মার্কিন পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্রের মন্তব্যের ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ভারত সরকার।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত ডেপুটি চিফ অব মিশন গ্লোরিয়া বারবেনাকে বুধবার (২৭ মার্চ) বিকেলে দিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কার্যালয়ে ডেকে পাঠানো হয়। সেখানে তিনি প্রায় ৪০ মিনিট ছিলেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতি বলেছে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র যেভাবে ভারতের একটি আইনি কার্যক্রম নিয়ে মন্তব্য করেছেন, তার তীব্র প্রতিবাদ জানানো হচ্ছে।

বিবৃতিতে বলা হয়, রাষ্ট্রগুলো একে অন্যের সার্বভৌমত্ব এবং অভ্যন্তরীণ বিষয়ের প্রতি সম্মান দেখাবে, এটাই কূটনীতিতে আশা করা হয়। বন্ধুত্বপূর্ণ গণতান্ত্রিক ব্যবস্থার ক্ষেত্রে এই দায়িত্বটা আরও বেশি। এর অন্যথা হলে অস্বাস্থ্যকর উদাহরণ তৈরি হয়ে যেতে পারে।

‌‌‘‘ভারতের আইনি ব্যবস্থাকে অপবাদ দেওয়া সম্পূর্ণ অনাকাঙ্ক্ষিত’’ বলেও ওই বিবৃতিতে জানিয়েছে ভারত।

এর আগে জার্মানিও অরবিন্দ কেজরিওয়ালের গ্রেপ্তার নিয়ে মন্তব্য করায় ক্ষুব্ধ ও কড়া প্রতিক্রিয়া জানিয়েছিল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

দেশটির কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তদন্ত সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) গত ২১ মার্চ দুর্নীতির এক মামলায় কেজরিওয়ালকে গ্রেপ্তার করে। তিনিই ভারতের প্রথম মুখ্যমন্ত্রী যিনি পদে থাকাকালীন গ্রেপ্তার হয়েছেন। কেজরিওয়াল এখন ইডির হেফাজতে আছেন।

কেজরিওয়ালের বিচারপ্রক্রিয়া সম্পর্কে সংশয়ী যুক্তরাষ্ট্র গতকাল মঙ্গলবার বলেছিল, তারা আশা করে বিচার সুষ্ঠুভাবে হবে, দ্রুত সম্পন্ন হবে এবং মৌলিক গণতান্ত্রিক মূল্যবোধ রক্ষিত হবে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাতে ওই খবর দিয়েছিল সংবাদ সংস্থা রয়টার্স।

এর আগে জার্মানির পক্ষ থেকেও একই ধরনের সংশয় প্রকাশ করা হয়েছিল। জার্মানির কূটনীতিককে তলব করে সাউথ ব্লক একই রকম প্রতিক্রিয়া জানিয়েছিল।

news24bd.tv/DHL