মার্কিন শেয়ারবাজারে চমক দেখাল ট্রাম্পের ‘ট্রুথ সোশ্যাল’

সংগৃহীত ছবি

মার্কিন শেয়ারবাজারে চমক দেখাল ট্রাম্পের ‘ট্রুথ সোশ্যাল’

অনলাইন ডেস্ক

মার্কিন শেয়ারবাজারে চমক দেখালো সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মালিকানাধীন সামাজিক যোগাযোগ মাধ্যম ট্রুথ সোশ্যাল। গত ৩০ বছরের মধ্যে প্রথমবারের মত ট্রাম্পের মালিকানাধীন কোনো প্রতিষ্ঠান শেয়ারবাজারে অন্তর্ভুক্ত হল, আর অবমুক্ত করার সঙ্গে সঙ্গে ট্রেডারদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসে প্রতিষ্ঠানটি শেয়ার।  খবর সিএনএনের।

ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপের প্রতিষ্ঠানটির শেয়ার বাজারে আসার সঙ্গে সঙ্গে দাম ৫৬ শতাংশ বেড়ে ৭৮ ডলারে এসে যায়।

এই পর্যায়ে ঝুঁকি এড়াতে ট্রুথ সোশ্যালের শেয়ারের বেচাবিক্রি বন্ধ করে দেওয়া হয়। কিছুক্ষণ পর আবার বেচাবিক্রি শুরু হলে এর দাম কিছুটা কমে ৭০ ডলারের আশপাশে এসে দাঁড়ায়, যা ১৬ শতাংশ দরবৃদ্ধির হারে ৫৭.৯৯ ডলারে দিন শেষ করে।  

দিন শেষে দরপতনের সম্মুখীন হলেও প্রথম দিনের কেনাবেচা শেষে বাণিজ্যিক প্রতিষ্ঠান হিসেবে ট্রুথ সোশ্যালের মূল্যমান দাঁড়িয়েছে ১১ বিলিয়ন ডলার।

৪০ বছরেরও বেশি সময় ধরে প্রাইমারি পাবলিক অফারিং (আইপিও) নিয়ে পড়াশানা করা, ইউনিভার্সিটি অফ ফ্লোরিডার ওয়ারিংটন কলেজ অফ বিজনেসের ফাইন্যান্স প্রফেসর জে রিটার ট্রুথ সোশ্যালের শেয়ারের এই দরবৃদ্ধি নিয়ে মন্তব্য করতে গিয়ে বলেন, এটি একটি খুব অস্বাভাবিক পরিস্থিতি।

স্টকটির এই দরবৃদ্ধি বাজারের মৌলিকতার পরিপন্থী। তিনি বলেন এর দাম ২ ডলারের বেশি হওয়ার কথা নয়, ৫৮ ডলারের আশপাশে হওয়ার তো প্রশ্নই ওঠে না।

শুধু ট্রাম্পের হাতেই বর্তমানে কোম্পানিটির ৭৯ মিলিয়ন শেয়ার রয়েছে দিন শেষে যার বাজার মূল্য দাঁড়িয়েছে ৪.৬ বিলিয়ন ডলার।   

সিমিলারওয়েব পরিসংখ্যান অনুসারে, ফেব্রুয়ারি মাসে আইওএস এবং অ্যান্ড্রয়েড মিলে ট্রুথ সোশ্যাল-এর মাত্র ৪ লাখ ৯৪ হাজার সক্রিয় মার্কিন ব্যবহারকারী ছিল। এটি এক্স (টুইটার) এর ৭৫ মিলিয়ন এবং ফেসবুকের ১৪২ মিলিয়নের একটি অতিক্ষুদ্র ভগ্নাংশ মাত্র।

news24bd.tv/DHL

পাঠকপ্রিয়