গাজার প্রতি সংহতি দেখিয়ে পদত্যাগ করলেন মার্কিন সরকারের কর্মকর্তা

পদত্যাগ করেছেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মানবাধিকার কর্মকর্তা অ্যানেলি শেলিন।

গাজার প্রতি সংহতি দেখিয়ে পদত্যাগ করলেন মার্কিন সরকারের কর্মকর্তা

অনলাইন ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ইসরায়েল নীতির বিরোধীতা করে পদত্যাগ করেছেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মানবাধিকার কর্মকর্তা অ্যানেলি শেলিন। তিনি মার্কিন সরকারের মধ্যপ্রাচ্য বিশ্লেষক হিসেবে মানবাধিকার প্রচারের কাজ করতেন। খবর আল জাজিরার।

বুধবার (২৭ মার্চ) ওয়াশিংটন পোস্টের সাথে এক সাক্ষাৎকারে শেলিন পদত্যাগের ঘোষণা দেন।

এর আগে জানুয়ারি মাসে তারিক হাবাশ নামের একজন শিক্ষা বিভাগের কর্মকর্তা এবং অক্টোবর মাসে জশ পল নামের একজন স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তা গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদ জানিয়ে পদত্যাগ করেছিলেন।

আল জাজিরার সাথে কথোপকথনকালে হাবাশ জানান, শেলিনের পদত্যাগের মধ্য দিয়ে প্রমাণিত হয়েছে বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রের ভাবমূর্তি কতোটা ক্ষুণ্ণ হয়েছে। মানবাধিকারের পক্ষে গুরুত্বপূর্ণ কাজ করা ব্যক্তিদের নিজেদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে না পারার বিষয়টিতে অবাক হওয়ার কিছুই নেই। গত ছয় মাসে যুক্তরাষ্ট্র সরকার ইসরায়েলের প্রতি তাদের নীতিতে কোনো পরিবর্তন আনে নি, এবং বিশ্বব্যাপী আমাদের প্রভাবও অনেকাংশে হ্রাস পেয়েছে।

সব মিলিয়ে, শেলিন যখন বুঝতে পারলেন যে একমাত্র পদত্যাগের মধ্য দিয়েই তার পক্ষে কিছু একটা করা সম্ভব তখন আমি তার সিদ্ধান্তকে সাধুবাদ জানাই।

আরও পড়ুন: এখনই যুক্তরাষ্ট্রে ফেরত যাচ্ছেন না অ্যাসাঞ্জ

একটি ফেলোশিপের মাধ্যমে শেলিন স্টেট ডিপার্টমেন্টে যোগ দিয়েছিলেন। তার দায়িত্ব ছিল মানবাধিকারের প্রচার ও প্রসার এবং এই বিষয়ক বার্ষিক প্রতিবেদন তৈরি করা। তিনি একজন ডক্টরেট এবং এর আগে তিনি গবেষক হিসেবে কাজ করেছেন।

সংবাদমাধ্যমকে শেলিন জানান, আমার কাজের অংশ হিসেবে আমাকে মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার মানবাধিকার সংস্থাগুলোর সাথে তথ্যের আদান-প্রদান করতে হতো। এই কাজ করতে গিয়ে আমি দেখেছি কিভাবে গাজায় যুদ্ধের ফলে বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রের গ্রহণযোগ্যতা কমেছে।

শেলিন এমন এক সময়ে পদত্যাগ করলেন যখন রাফাহ অঞ্চলে ইসরায়েলের স্থল অভিযানের হুমকির মুখেও যুক্তরাষ্ট্র ইসরায়েলের প্রতি সমর্থন দিয়ে যাচ্ছে।

news24bd.tv/ab

পাঠকপ্রিয়