রাজধানী সরিয়ে নিচ্ছে ইন্দোনেশিয়া

জাকার্তা থেকে বোর্নিও দ্বীপে রাজধানী সরিয়ে নিচ্ছে ইন্দোনেশিয়া।

রাজধানী সরিয়ে নিচ্ছে ইন্দোনেশিয়া

অনলাইন ডেস্ক

জাকার্তা থেকে বোর্নিও দ্বীপে রাজধানী সরিয়ে নিচ্ছে ইন্দোনেশিয়া। তবে নতুন রাজধানী প্রতিষ্ঠার আগে জাকার্তাকে বিশেষ মর্যাদা দিয়েছে দেশটির আইনসভা। নতুন আইন অনুযায়ী, জাকার্তা হবে ইন্দোনেশিয়ার মূল অর্থনৈতিক কেন্দ্র। খবর রয়টার্সের।

যানজটে নাকাল জাকার্তাকে বাদ দিয়ে বোর্নিও দ্বীপের পূর্ব কালিমান্তান জঙ্গলের নুসানতারা অঞ্চলটিকে নতুন রাজধানী হিসেবে সাজানোর জন্য ৩২ বিলিয়ন ডলারের প্রকল্প হাতে নিয়েছে ইন্দোনেশিয়া সরকার।

নতুন শহরটি প্রেসিডেন্ট জোকো উইদোদো কর্তৃক জাভাতে পুঞ্জীভূত সম্পদ সমগ্র ইন্দোনেশিয়া জুড়ে ছড়িয়ে দেয়ার প্রকল্পের একটি অংশ।

১৮ মার্চ পাস হওয়া আইন অনুযায়ী জাকার্তা এবং নতুন রাজধানীর উন্নয়ন কার্যক্রম সমন্বয় করার জন্য একটি একীভূতকরণ কাউন্সিল গঠন করা হবে।

আরও পড়ুন: বাল্টিমোরে সেতু দুর্ঘটনায় নিহত দুইজনের লাশ উদ্ধার

স্বরাষ্ট্রমন্ত্রী টিটো কারনাভিয়ান জানান, আইনসভায় নুসানতারায় রাজধানী স্থানান্তরের পর জাকার্তা যাতে বিশ্বের অন্যান্য প্রধান শহরের সাথে প্রতিযোগিতা করতে পারে সে ব্যবস্থা নেয়া হবে।

রাজধানী না হলেও জাকার্তাকে বিশেষ মর্যাদা দেয়া জরুরি, যাতে করে এই শহরের অর্থনৈতি প্রবৃদ্ধি হয় এবং দেশের জিডিপিতে এখানকার অবদান বৃদ্ধি পায়।

বিদ্যমান আইন অনুযায়ী, প্রেসিডেন্ট কর্তৃক ডিক্রি জারি করার আগ পর্যন্ত জাকার্তাই ইন্দোনেশিয়ার রাজধানী থাকবে।

আগামী ১৭ আগস্ট ইন্দোনেশিয়া সরকার নুসানতারায় তাদের স্বাধীনতা দিবস উদযাপন করবে এবং এই বছরের শেষ নাগাদ কয়েক হাজার সরকারি কর্মকর্তা নতুন শহরটিতে স্থানান্তর হবেন।

news24bd.tv/ab