সবার সমর্থন থাকলে শান্ত অসাধারণ একজন অধিনায়ক হবে: সাকিব

সবার সমর্থন থাকলে শান্ত অসাধারণ একজন অধিনায়ক হবে: সাকিব

অনলাইন ডেস্ক

লম্বা সময় ধরেই আন্তর্জাতিক ক্রিকেটে নেই সাকিব আল হাসান। টেস্ট তো খেলেছেন সেই গত বছরের আগস্টে। আগামী শনিবার চট্টগ্রাম টেস্ট দিয়ে ফের ক্রিকেটের বনেদী ফরম্যাটে খেলতে দেখা যাবে বিশ্বসেরা অলরাউন্ডারকে। শ্রীলঙ্কার বিপক্ষে সেই ম্যাচ খেলতে নামার আগে সাকিব জানিয়েছেন, এই টেস্ট জেতা উচিত বাংলাদেশের।

এছাড়া নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে খেলার আগে তাকে নিয়ে সাকিব বলেছেন, সবার সমর্থন থাকলে অসাধারণ একজন অধিনায়ক হবেন শান্ত।

সিলেটে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি হেরেছে বাংলাদেশ। বড় ব্যবধানে সেই হারের পর সিরিজ হার এড়াতে চট্টগ্রামে জয়ের কোনো বিকল্প নেই। সাকিব বলছেন, কাজটি কঠিন, তারপরেও এই টেস্ট জেতা উচিত দলের।

আজ সকালে রূপায়ণ সিটি উত্তরার সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সাকিব বলেন, ‘আশা তো সব সময় করি আমরা জিতব। কিন্তু টেস্ট ক্রিকেটে সব সময়ই আমরা স্ট্রাগল (ভোগান্তি) করেছি, আমাদের জন্য ডিফিকাল্ট (কঠিন)। কিন্তু আমি বিশ্বাস করি, আমাদের শ্রীলঙ্কার বিপক্ষে অনেক ভালো করা উচিত এবং টেস্ট ম্যাচ জেতা উচিত। ’

চট্টগ্রাম টেস্টকে সামনে রেখে আজ দলের সঙ্গে যোগ দেবেন সাকিব। স্বাভাবিকভাবে তাকে ঘিরেই বাংলাদেশ দল শ্রীলঙ্কার বিপক্ষে আগামী ৩০ মার্চ শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টের পরিকল্পনা সাজাবে। তা টেস্ট ক্রিকেটে প্রত্যাবর্তনের ম্যাচে সাকিবের কোন ব্যক্তিগত লক্ষ্য আছে কি-না?

এমন প্রশ্নের জবাবে সাকিবের উত্তর, ‘ব্যক্তিগত কোনো লক্ষ্য নেই। মনে হয় না ক্রিকেট যত দিন খেলেছি, কোনো ব্যক্তিগত লক্ষ্য বা অর্জনের দিকে আমার চোখ ছিল। সব সময় চেষ্টা করেছি, দলের জন্য কীভাবে অবদান রাখা যায়। দেশের হয়ে পারফর্ম করতে পারা, দেশের হয়ে প্রতিনিধিত্ব করাটা সব সময় গর্বের একটা বিষয়। স্বাভাবিকভাবেই টেস্ট দলে ফিরতে পেরে আমি আনন্দিত, একই সঙ্গে গর্বিত। ’

সাকিব সর্বশেষ জাতীয় দলের হয়ে টেস্ট খেলেছিলেন অধিনায়ক হিসেবে। ফেরার ম্যাচে তিনি খেলবে নাজমুল হোসেনের নেতৃত্বে। অধিনায়ক শান্তকে একদিন কেমন দেখলেন? সাকিব বলেছেন, ‘খুবই আর্লি স্টেজ (অধিনায়কত্ব নিয়ে মন্তব্য করা)। আমি নিশ্চিত বিসিবি ওকে লম্বা সময়ের কথা ভেবেই নিয়েছে। ওর শুরুটা খুব ভালো হয়েছে। কিছু ফলাফল ওর পক্ষে এসেছে যেটা ওকে সাহায্য করবে সামনে এগিয়ে যেতে। সবার সমর্থন থাকলে শান্ত অসাধারণ একজন অধিনায়ক হবে। ’

উল্লেখ্য, গত বছর নভেম্বরে বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের হয়ে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেন সাকিব। শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজে ১–০ ব্যবধানে পিছিয়ে বাংলাদেশ।

news24bd.tv/SHS