রাজা জিগমে এর সফরসঙ্গী হয়ে ভুটান গেলেন তথ্য প্রতিমন্ত্রী

রাজা জিগমে এর সফরসঙ্গী হয়ে ভুটান গেলেন তথ্য প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে সফররত ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক এর রাজকীয় আমন্ত্রণে বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেলে তাঁর সফরসঙ্গী হয়ে ভুটান গেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

এর আগে বৃহস্পতিবার (২৮ মার্চ) ভুটানের রাজা দুপুরে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের জন্য নির্ধারিত কুড়িগ্রাম ধরলা সেতুর পূর্ব প্রান্তে ভোগডাঙ্গা ইউনিয়নের মাধবরাম এলাকা পরিদর্শন করেন। পরে তিনি সড়ক পথে কুড়িগ্রাম জেলার ভুরুঙ্গামারী উপজেলার সোনাহাট স্থলবন্দর দিয়ে ভারত হয়ে ভুটানের উদ্দেশে বাংলাদেশ ত্যাগ করেন।

ভুটানের রাজা ১৪ সদস্যের সফর সঙ্গী নিয়ে সকালে ঢাকা থেকে সৈয়দপুর বিমান বন্দরে অবতরণ করেন।

পরে সড়ক পথে দুপুর পৌনে ১২টায় কুড়িগ্রাম সার্কিট হাউজে পৌঁছান। সেখানে মধ্যাহ্নভোজ শেষে দুপুর দেড়টায় অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করেন।

এ সময় তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সংসদ সদস্য ডা. হামিদুল হক খন্দকার, সংসদ সদস্য বিপ্লব হাসান পলাশ, বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন, জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ ও পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম উপস্থিত ছিলেন।

এর আগে ২৫ মার্চ একটি বিশেষ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান ভুটানের রাজা ও তার সফরসঙ্গীরা।

বিমানবন্দরে রাজাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন। এ সময় তাকে লাল গালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার দেওয়া হয়।  

ভুটানের রানি, পরিবারের সদস্য, ভুটানের সরকারের মন্ত্রী ও সরকারি বিভিন্ন দপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তারা রাজার সফরসঙ্গী ছিলেন। বাংলাদেশে নতুন সরকার দায়িত্ব নেওয়ার পর এটিই প্রথম কোনো ভিভিআইপির সফর।

ভুটানের রাজার  সফরকালে তিনটি সমঝোতা স্মারক সই হয়। এ ছাড়া একটি বিদ্যমান চুক্তি পুনরায় নবায়ন করা হয়। রাজা বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠানে অংশ নেন। সফরকালে তিনি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন।

ভুটানের রাজা সফরের প্রথম দিন ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন এবং জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান।  

তিনি ২৬ মার্চ সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এ ছাড়া শেখ হাসিনা ন্যাশনাল ইনিস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি হাসপাতাল পরিদর্শন করেন।

জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক ২৭ মার্চ পদ্মা সেতু পরিদর্শন করেন। এ ছাড়া তিনি নারায়ণগঞ্জের আড়াইহাজারে অবস্থিত বাংলাদেশ স্পেশাল ইকোনমিক জোন পরিদর্শনে যান।

news24bd.tv/তৌহিদ

পাঠকপ্রিয়