এফটিএক্স প্রতিষ্ঠাতা স্যামের ২৫ বছরের জেল

এফটিএক্স প্রতিষ্ঠাতা স্যামের ২৫ বছরের জেল

এফটিএক্স প্রতিষ্ঠাতা স্যামের ২৫ বছরের জেল

অনলাইন ডেস্ক

এফটিএক্স প্রতিষ্ঠাতা স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রাইডকে ২৫ বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে। ইতিহাসের সবচেয়ে বড় আর্থিক জালিয়াতির জন্য দায়ী স্যামকে ক্রিপ্টোকারেন্সি মোগল হিসেবে বিবেচনা করা হয়। খবর দ্য গার্ডিয়ান।

বৃহস্পতিবার ম্যানহাটনের আদালতে বিচারক লুইস কাপলান এই শাস্তি দেন।

স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রাইড বর্তমানে দেউলিয়া ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ এফটিএক্সের সাবেক প্রধান নির্বাহী। তিনি গত বছরের শেষের দিকে জালিয়াতি ও অর্থ পাচারের ষড়যন্ত্রের জন্য দোষী সাব্যস্ত হন।

প্রসিকিউটররা স্যামের ৪০ থেকে ৫০ বছরের মধ্যে সাজা চেয়েছিলেন। তাদের যুক্তিতে, স্যামের (৩২) মধ্যে কোনো অনুশোচনা ছিল না।

গত মাসে স্যামের আইনজীবী বিচারককে সদয় হওয়ার অনুরোধ করে বলেছিলেন, তার মক্কেলের সম্ভাব্য সর্বোচ্চ ১০০ বছরের সাজা নির্ধারণ ছিল ‘অদ্ভুদ’। স্যামের অ্যাটর্নিরা প্রায় সাত বছরের কারাদণ্ড চেয়েছিলেন।

প্রসঙ্গত, বিটকয়েনের ব্যবসা করে লাখো কোটি ডলার কামিয়ে নেয়া ৩০ বছর বয়সী স্যাম ব্যাংকম্যান ফ্রাইড ২০১৯ সালে এফটিএক্স চালু করেন। তার প্রধান কার্যালয় ছিল বাহামায়। প্রতিষ্ঠার মাত্র তিন বছরের মাথায় চলতি বছরের ১১ নভেম্বর এফটিএক্সকে দেউলিয়া বলে ঘোষণা করার আবেদন করা হয়।

বিশ্বের অন্যতম বৃহত্তম এই প্ল্যাটফর্মটি থেকে বিনিয়োগকারীরা মাত্র ৭২ ঘণ্টায় ৬০০ কোটি ডলার সমপরিমাণ অর্থ তুলে নেন। এরপর বাজারের স্থিতিশীল অবস্থা বজায় রাখতে প্রয়োজনীয়সংখ্যক অর্থ সংগ্রহ করতে ব্যর্থ হলে এফটিএক্স নিজেদের দেউলিয়া ঘোষণা করার আবেদন করে।
 
এরপর ২০২২ সালের ডিসেম্বরে স্যামকে গ্রেফতার করা হয়। যুক্তরাষ্ট্রের অনুরোধের পরিপ্রেক্ষিতে তাকে গ্রেফতার করে বাহামা পুলিশ।

news24bd.tv/aa