প্রতিবারই ভারত এসে নির্বাচন করে দিয়ে যায়: গয়েশ্বর 

প্রতিবারই ভারত এসে নির্বাচন করে দিয়ে যায়: গয়েশ্বর 

অনলাইন ডেস্ক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, ভিসা ফি বাংলাদেশ থেকে প্রতিদিন ৮০ কোটি টাকা নেয় ভারত। এছাড়া প্রতিটি সংসদ নির্বাচনের আগে ভারত বাংলাদেশের মানুষের নির্বাচন কন্ট্রাক করে নেয় বলেও অভিযোগ করেছেন তিনি।

আজ শুক্রবার (২৯ মার্চ) জাতীয় প্রেস ক্লাবে ‌‘মহান মুক্তিযুদ্ধে জিয়াউর রহমানের ভূমিকা ও আজকের বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, বাংলাদেশ থেকে প্রতিদিন ১০ হাজার মানুষ ভারতের ভিসার জন্য আবেদন করে।

ভিসার জমা ফি বাবদ ৮০০ টাকা করে জমা দিতে হয়। অর্থাৎ, প্রতিদিন ৮০ কোটি টাকা। এটা ভিসা পেলেও ৮০০ টাকা দিতে হবে, না পেলেও দিতে হবে। মাসে ২ কোটি ২৪ লাখ টাকা বাংলাদেশ থেকে ভিসা ফি বাবদ ভারত আমাদের দেশ থেকে আয় করে।
তাহলে বছরে কত কোটি টাকা?

গয়েশ্বর আরও বলেন, বর্ডার ক্রস করলে দৈনিক কমপক্ষে ৫ হাজার টাকা খরচ হয়। ৭ দিন থাকলে ৩৫ হাজার টাকা খরচ। আসার সময় ৫০ হাজার টাকার বাজার খরচ। এরপর ওষুধ, হোটেল খরচ। আর পণ্য বর্জন কী? বাংলাদেশের মানুষ যদি বলে কাল থেকে ভারতে যাব না, তাদের অর্থনীতি কোথায় গিয়ে দাঁড়াবে একবার ভেবে দেখুন।

এসময় তিনি শুধু ভারতীয় পণ্য বর্জন নয়, জনগণকে ভারতে না যাওয়ার পরামর্শও দেন। আওয়ামী লীগকে বর্জনের মাধ্যমে দেশ স্বৈরাচার মুক্ত হবে বলেও মন্তব্য করেন তিনি।  

বাংলাদেশের নির্বাচনে ভারতের হস্তক্ষেপের প্রসঙ্গ টেনে গয়েশ্বর বলেন, ২০১৪ সালের নির্বাচনের কাহিনি মনে আছে না? তখন সুজাতা সিং এরশাদের সঙ্গে কি করেছে মনে নেই? প্রতিবারই তো ভারত এসে নির্বাচন করে দিয়ে যায়।

জিয়াউর রহমানকে ছাড়া বাংলাদেশের ইতিহাস কখনও লেখা সম্ভব নয় উল্লেখ করে গয়েশ্বর বলেন, আর সেই ইতিহাস পরিপূর্ণ হবে না।

news24bd.tv/SHS