কেজরিওয়ালের গ্রেপ্তার নিয়ে মন্তব্য করলো জাতিসংঘ

অরবিন্দ কেজরিওয়াল

কেজরিওয়ালের গ্রেপ্তার নিয়ে মন্তব্য করলো জাতিসংঘ

অনলাইন ডেস্ক

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেপ্তারি এবং কংগ্রেসের অ্যাকাউন্ট জব্দ করা নিয়ে উদ্বেগপ্রকাশ করেছে জাতিসংঘ।
ভারতে আসন্ন লোকসভা নির্বাচনের মুখে কেন্দ্রীয় এজেন্সির এ ধরণের কর্মকান্ডে উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিচ বলেছেন, আমরা আশা করব ভারতে সবার অধিকার সুরক্ষিত হবে।
দেশটিতে লোকসভা ভোটের আবহে গণতান্ত্রিক পরিস্থিতি নিয়ে পশ্চিমারা সংশয় প্রকাশ করার পর বৃহস্পতিবার রাতে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিকও জানান, তাদের আশা, ভোটের সময় অন্য দেশের মতো ভারতেও রাজনৈতিক ও নাগরিক সমাজের প্রত্যেকের অধিকার রক্ষিত হবে। সবাই যেন সুষ্ঠুভাবে, মুক্ত মনে ভোট দিতে পারেন।


দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেপ্তার প্রসঙ্গে জাতিসংঘের আগে জার্মানি ও যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করেছে।  
গত ২১ মার্চ মাসে আবগারি মামলায় ইডির হাতে গ্রেপ্তার হন কেজরীওয়াল। তার গ্রেপ্তারি নিয়ে নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে বিরোধী দলগুলো।  কেজরীওয়ালকে গ্রেফতার বেআইনি বলে দাবি করেছে তারা।

কেজরিওয়ালকে গ্রেপ্তার এবং তাঁকে হেফাজতে রাখা নিয়ে আন্তর্জাতিক দুনিয়ায় যে প্রতিক্রিয়া দেখা দিচ্ছে, ভারতকে তা বিব্রত করলেও কূটনৈতিক পর্যায়ে তার জবাব দেওয়া হচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয় দিল্লিতে নিযুক্ত জার্মানি ও যুক্তরাষ্ট্রের দূতাবাসের শীর্ষ কূটনীতিকদের ডেকে এ ধরনের মন্তব্যে তীব্র আপত্তি জানিয়েছে। এবার যুক্ত হলো জাতিসংঘ।

news24bd.tv/ডিডি