মানুষের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলা পুণ্যের কাজ

মানুষের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলা পুণ্যের কাজ

মানুষের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলা পুণ্যের কাজ

মুফতি আবদুল্লাহ নুর

ইসলাম মানুষকে সামাজিক জীবনযাপনের নির্দেশ দেয়। অর্থাৎ ইসলামের শিক্ষা হলো মানুষ আপনজন, আত্মীয়-স্বজন ও প্রতিবেশীর সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে চলবে। আল্লাহর জন্য মানুষের সঙ্গে বন্ধুত্ব ও সুসম্পর্ক গড়ে তোলা ইসলামের দৃষ্টিতে পুণ্যের কাজ। তবে জীবনের স্বপ্ন পূরণে কখনো কখনো নিঃসঙ্গতা ও নির্জনতার প্রয়োজন হয়।

এটা মূলত নিঃসঙ্গতা নয়, বরং গন্তব্যে পৌঁছার জন্য নিজেকে প্রস্তুত করা। যেন আপনি ধ্যান, চিন্তা-ভাবনা, গবেষণা ও শিক্ষা-সংস্কৃতির চারণভূমিতে বিচরণ করার অবাধ সুযোগ পান।

এখন প্রশ্ন হলো, কার সঙ্গ আমরা ধরে রাখব এবং কার সঙ্গ ত্যাগ করব। উত্তর হলো, যেসব বিষয় আপনাকে আল্লাহর আনুগত্য থেকে অমনোযোগী করে দেয়, আপনি তখন সেসব বিষয় থেকে নিজেকে বিচ্ছিন্ন করে নেবেন।

চাই তা কাজ হোক, কথা হোক বা কোনো ব্যক্তি হোক।

এটা যদি আপনি করতে পারেন, তবে মনে করবেন, আপনি এমন এক ওষুধ সেবন করছেন, যা নাকি অন্তরের চিকিৎসকরা সর্বাপেক্ষা শক্তিশালী আরোগ্যকর বলে প্রমাণ পেয়েছেন। এমন বিষয়গুলো থেকে যখন আপনি নিজেকে আড়াল করতে পারবেন, তখন আপনার মন ও মস্তিষ্ক মুক্তভাবে কাজ করার সুযোগ পাবে। ফলে সর্বশক্তিমান, পরম করুণাময় আল্লাহ তাআলার প্রতি বিশ্বাস ঈমান, তাঁর কাছে অনুশোচনা, অনুতাপ ও তাঁর স্মরণ বৃদ্ধি পায়।

হ্যাঁ, ইসলাম কাউকে সম্পূর্ণ বিচ্ছিন্ন জীবনযাপনেরও অনুমতি দেয় না। কোনো কোনো জনসমাগমে আপনার অংশগ্রহণও অপরিহার্য। যেমন নামাজের জামাতে যাওয়া, ইলম ও আমলের মজলিসে যাওয়া। যেসব আড্ডায় ছেলেমি ও হালকাপনাই বেশি হয়, তা পরিহার করুন। এমন আড্ডার ব্যাপারে সতর্ক থাকুন এবং তা থেকে দ্রুত সরে পড়ুন, আপনার ভুল কাজের জন্য কান্নাকাটি করুন, নিজের জিহ্বাকে সংযত করুন এবং আপনার ঘরের চৌহদ্দির মধ্যে থাকাকেই ভালো মনে করুন। কেননা ফিতনা এখন সব কিছুকে গ্রাস করে ফেলেছে।

আপনি এমন ব্যক্তিদের সঙ্গে মিশবেন না, যারা সময় নষ্ট করতে পটু, মিথ্যা কথা বলতে ও গুজব ছড়াতে সিদ্ধহস্ত এবং সমস্যা ও ক্ষতি উভয়টা বাড়াতে দক্ষ। মহান আল্লাহ বলেন, ‘যদি তারা তোমাদের সঙ্গে বের হতো, তবে তারা বিভ্রান্তিই আরো বৃদ্ধি করত আর তোমাদের মধ্যে ফিতনা সৃষ্টি করার জন্য ছোটাছুটি করত। ’ (সুরা : তাওবা, আয়াত : ৪৭)

আমি যা বলছি, তা আপনার নিজের উদ্দেশ্য সাধনের জন্য নিজেকে সুরক্ষিত, দুর্ভেদ্য ও শক্তিশালী করার জন্যই বলছি। এ উদ্দেশ্যে আপনি নিজেকে আপনার ঘরে আবদ্ধ রাখুন। শুধু ভালো কথা বলা ও ভালো কাজ করার জন্যই বের হবেন। যখন আপনি এ উপদেশ মান্য করবেন, তখন দেখবেন যে আপনার আত্মা আপনার মধ্যে আবার ফিরে আসবে। নবজীবন লাভ করবেন তথা শান্তির জীবন ফিরে পাবেন। সুতরাং আপনার সময়ের সদ্ব্যবহার করুন এবং আপনার জীবনকে ধ্বংস হওয়া থেকে রক্ষা করুন। আপনার জিহ্বাকে গিবত করা থেকে সংযত রাখুন, মনকে দুশ্চিন্তামুক্ত রাখুন এবং আপনার কর্ণদ্বয়কে আল্লাহ, ধর্ম ও পবিত্র বস্তুগুলোর প্রতি অবজ্ঞাপূর্ণ কথাবার্তা শোনা থেকে সংরক্ষণ করুন।

ড. আয়েজ করনি লিখিত ‘লা তাহজান’ গ্রন্থ অবলম্বনে।

news24bd.tv/aa