দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আরেকটি যুদ্ধ ইউরোপে সমাগত :  পোল্যান্ড

পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আরেকটি যুদ্ধ ইউরোপে সমাগত :  পোল্যান্ড

অনলাইন ডেস্ক

ইউরোপের দরজায় যুদ্ধ কড়া নাড়ছে। রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেন হেরে গেলে ইউরোপের কোনও দেশই আর নিরাপদ থাকবে না । পুতিন চাইবেন ইউক্রেনের পক্ষ নেওয়া দেশগুলোকেও শায়েস্তা করতে। যুদ্ধ এখন বাস্তবতা।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আরেক বড়ো যুদ্ধ সমাগত। পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক এ কথা বলেন। সূত্র, গার্ডিয়ান, বিবিসি, এপি।

তিনি বলেন, তিনি বলেছেন, ইউরোপের সম্মিলিত স্বার্থের কারণেই রাশিয়ার কাছে ইউক্রেনকে হারতে দেওয়া যাবে না।

  জার্মান সংবাদমাধ্যম ডি ভেল্টকে দেওয়া এক সাক্ষাৎকারে পোলিশ প্রধানমন্ত্রী বলেন, ‘ইউরোপ একটি যুদ্ধ-পূর্ব অবস্থায় আছে এখন। কিন্তু প্রস্ত্তুতি নেই। এটিই এখন বাস্তব এবং দুই বছর আগেই এটি শুরু হয়ে গেছে। ’

ইউক্রেনে রাশিয়া নতুন করে কয়েকদফা ক্ষেপণাস্ত্র হামলার পর পোল্যান্ডের প্রধানমন্ত্রী এই সতর্কবার্তা দিলেন। রাশিয়ার রাজধানী মস্কোর কনসার্ট হলে হামলার ঘটনায় কোনও প্রমাণ ছাড়াই ইউক্রেনকে দায়ী করছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ ঘটনাকে কেন্দ্র করে তিনি ইউক্রেনের বেসামরিক লক্ষ্যবস্তুগুলোতে হামলা বাড়ানোর ন্যায্যতা প্রমাণ করতে চাইবেন সেটি স্পষ্ট।

অন্যদিকে রুশ প্রেসিডেন্ট পুতিন বলেছেন, ন্যাটো দেশগুলোতে হামলা করার কোনও ইচ্ছা মস্কোর নেই। তবে ইউক্রেনের পক্ষ নিলে কাউকে ছাড় দেওয়া হবে না। নিজ নিজ দেশের নিরাপত্তা ও সুরক্ষা আরও শক্তিশালী করতে ইউরোপের রাষ্ট্রনেতাদের আহ্বান জানান টাস্ক। সামরিক দিক দিয়ে ইউরোপ স্বনির্ভর হয়ে উঠলে সহযোগী হিসেবে তারা যুক্তরাষ্ট্রকে আরও সহজে পাশে পাবে, এমন মত দেন তিনি। উল্লেখ্য, পোল্যান্ড বর্তমানে দেশটির মোট জিডিপির ৪ শতাংশ ব্যয় করে সামরিক খাতে। তবে ইউরোপের অন্যান্য দেশগুলো এখনো ২ শতাংশের কাছেই পৌঁছাতে পারেনি। ন্যাটোভুক্ত দেশগুলোর জন্য সামরিক বাজেট ২ শতাংশ করার একটি বাধ্যবাধকতা আছে।  

ইউরোপীয় কাউন্সিলের সাবেক এই প্রেসিডেন্ট ইউরোপকে সময়ের আগেই যুদ্ধের জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানান।

news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক