ইসরায়েলিকে অস্ত্র সরবরাহ করায় মালয়েশিয়ায় গ্রেপ্তার ৩

পুলিশের জিজ্ঞাসাবাদে সন্দেহভাজন ওই ব্যক্তি একটি ইসরাইলি পাসপোর্ট হস্তান্তর করেন। ছবি: সংগৃহীত

ইসরায়েলিকে অস্ত্র সরবরাহ করায় মালয়েশিয়ায় গ্রেপ্তার ৩

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ার কুয়ালালামপুরের একটি হোটেল থেকে এক সশস্ত্র ব্যক্তিকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। ৩৬ বছর বয়সী ওই সন্দেহভাজন ব্যক্তি ইসরায়েলি গুপ্তচর বলে জানিয়েছেন মালয়েশিয়ার একজন শীর্ষ পুলিশ কর্মকর্তা। মালয়েশিয়ার কর্তৃপক্ষ ইসরায়েলি পাসপোর্ট বহনকারী এই ব্যক্তিকে আগ্নেয়াস্ত্র সরবরাহ করার সন্দেহে তিনজনকে গ্রেপ্তার করেছে। খবর রয়টার্সের।

পুলিশ মহাপরিদর্শক রাজারুদ্দিন হোসেন এক সংবাদ সম্মেলনে বলেছেন, “যে ব্যক্তিকে ছয়টি হ্যান্ডগান ও ২০০ গুলিসহ আটক করা হয়েছে, তিনি ১২ মার্চ সংযুক্ত আরব আমিরাত থেকে কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন। এই সময় তিনি একটি জাল ফরাসী পাসপোর্ট ব্যবহার করেছিলেন। ’

পুলিশের জিজ্ঞাসাবাদের পর সন্দেহভাজন ব্যক্তি একটি ইসরায়েলি পাসপোর্ট বের করেন বলে রাজারুদিন জানিয়েছেন। তিনি আরো বলেছেন, “পুলিশ বিষয়টি তদন্ত করছে।

তিনি ইসরায়েলি গোয়েন্দাদের সদস্য হতে পারে।

যদিও সন্দেহভাজন ওই ব্যক্তি কর্তৃপক্ষকে বলেছে, সে পারিবারিক বিরোধের কারণে অন্য এক ইসরায়েলি নাগরিককে খঁজতে মালয়েশিয়ায় এসেছেন। ” তিনি আরো বলে, “তবে, আমরা তার করা মন্তব্য পুরোপুরি বিশ্বাস করছি না। আমরা সন্দেহ করছি, অন্য কোনো ঘটনা থাকতে পারে। ” আটক ব্যক্তি মালয়েশিয়ায় থাকাকালীন বেশ কয়েকটি হোটেলে ছিলেন।

পুলিশ সন্দেহভাজন ব্যক্তি কীভাবে অস্ত্রগুলো পেয়েছে? সে বিষয়ে তদন্ত করছে। অস্ত্রগুলো মালয়েশিয়া থেকে কেনা হয়েছিল এবং ক্রিপ্টোকারেন্সি দিয়ে অর্থ প্রদান করা হয়েছিল বলে রাজারুদিন বলেছেন। তিনি জানান, ‘এ ঘটনায় মালয়েশিয়ার রাজা, প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম এবং অন্যান্য উচ্চ-পর্যায়ের ব্যক্তিত্বদের নিরাপত্তা জোরদার করা হয়েছে এবং সবাই সর্বোচ্চ সতর্ক অবস্থায় আছে। ’

মালয়েশীয় কর্তৃপক্ষ কথিত এই ইসরায়েলির নাম প্রকাশ করেনি। এ বিষয়ে মন্তব্যের জন্য অনুরোধ জানিয়ে সিঙ্গাপুরের ইসরায়েলি দূতাবাসে ইমেইল করা হলেও তারা তাৎক্ষণিকভাবে জবাব দেয়নি বলে রয়টার্স জানিয়েছে।

ওই ইসরায়েলিকে গ্রেপ্তারের পর থেকে মালয়েশিয়াজুড়ে উচ্চ পর্যায়ের সতর্কতা জারি করা হয়েছে। মালয়েশিয়ার রাজা, প্রধানমন্ত্রী আনওয়ার ইব্রাহিম ও অন্যান্য উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

মুসলিম প্রধান দেশ মালয়েশিয়া ফিলিস্তিনিদের কট্টর সমর্থক। দেশটি গাজায় ইসরায়েলি হত্যাযজ্ঞের তীব্র নিন্দা জানিয়ে আসছে। দেশটিতে ৬০০ ফিলিস্তিনি শরণার্থী আশ্রয় নিয়ে আছে বলে তথ্য জাতিসংঘ শরণার্থী সংস্থার।

২০১৮ সালে কুয়ালালামপুরে এক ফিলিস্তিনি বিজ্ঞানীকে গুলি করে হত্যা করেছিল দুই অজ্ঞাত হামলাকারী। ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ এই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের। ইসরায়েল এসব অভিযোগ অস্বীকার করেছে।

news24bd.tv/DHL