বাজারে অস্থিরতা সৃষ্টিকারী ব্যবসায়ীদের খুঁজে বের করা হবে: এফবিসিসিআই

এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম।

বাজারে অস্থিরতা সৃষ্টিকারী ব্যবসায়ীদের খুঁজে বের করা হবে: এফবিসিসিআই

অনলাইন ডেস্ক

যেসকল ব্যবসায়ী কৃত্রিম সংকটের মাধ্যমে বাজার অস্থির করে ব্যবসায়ী সমাজের বদনাম তৈরি করে তাদেরকে চিহ্নিত করে খুঁজে বের করতে সমিতি ও চেম্বারগুলোকে দায়িত্ব নিতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম।

শনিবার (মার্চ ৩০) রাজধানীর মৌলভীবাজারে অবস্থিত মৌলভী বাজার ব্যবসায়ী সমিতির কার্যালয়ে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) উদ্যোগে নিত্য প্রয়োজনীয় সামগ্রীর আমদানি, মজুদ, সরবরাহ, মূল্য ও বাজার পরিস্থিতির ওপর ব্যবসায়ীদের সঙ্গে আয়োজিত মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

এফবিসিসিআই সভাপতি বলেন, দুই-একজন ব্যবসায়ীর জন্য পুরো ব্যবসায়ী সমাজের ভাবমূর্তি নষ্ট হতে পারে না। ব্যবসায়ীরা খারাপ, এই বদনাম ঘোচাতে হবে।

এজন্য সমিতি ও চেম্বারগুলোকে দায়িত্ব নিয়ে কাজ করতে হবে।

তিনি বলেন, করোনার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ৩০ হাজার কোটি টাকা প্রণোদনা দিয়েছিলেন, যার সুবিধা ব্যবসায়ীরা  অন্য কোনো দেশে এ ধরণের ঘটনা ঘটেনি।

তিনি আরও বলেন, বাজার ব্যবস্থাপনার জন্য চাহিদা ও যোগানের মাঝে সামঞ্জস্য থাকাটা খুবই গুরুত্বপূর্ণ। ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক পণ্যের বাজারে অস্থিরতা তৈরি হলেও ছয় মাস পর এখন পরিস্থিতি অনেকটা স্বাভাবিক।

বাজার নিয়ন্ত্রণে খেয়াল রাখতে হবে সাপ্লাই চেইনে যেন কোনো ব্যাঘাত না ঘটে। বর্তমানে বাজার অনেকটাই সহনীয়। পেঁয়াজ-আলুর বাজারসহ কাঁচামালের দাম অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে।

আরও পড়ুন: সামাজিক যোগাযোগমাধ্যমে এবার গরুর মাংস বয়কটের ডাক

আইনের ফাঁদে ফেলে ব্যবসায়ীদের আমদানির ওপর কাস্টমস কর্মকর্তারা অতিরিক্ত শুল্ক আরোপ করেন, ব্যবসায়ীদের এমন অভিযোগের জবাবে এফবিসিসিআই সভাপতি বলেন, ব্যবসায়ীরা বিনিয়োগ করে, ঝুঁকি নিয়ে পণ্য আমদানি করবে, আর কাস্টমস কর্মকর্তারা আইনের ফাঁদে ফেলে তাদের থেকে অতিরিক্ত শুল্ক আরোপ করে। সেখান থেকে তারা ২০ শতাংশ ইনসেনটিভ এর সুবিধা পাবেন, সেটা উচিত না। এ ব্যাপারে সরকারের উচ্চ পর্যায়ের সঙ্গে আলোচনার কথা জানান মাহবুবুল আলম।

মৌলভীবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি হাজী বশিরউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এফবিসিসিআই এর সিনিয়র সহ-সভাপতি ও এফবিসিসিআই বাজার মনিটরিং কমিটির আহ্বায়ক আমিন হেলালী, এফবিসিসিআই এর সহ-সভাপতি রাশেদুল ইসলাম রনি, মৌলভী বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক গোলাম মাওলা, এফবিসিসিআই পরিচালক এনায়েত উল্লাহ, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপপরিচালক বিকাশ চন্দ্র দাস, সহকারী পরিচালক, আব্দুল জব্বার মন্ডলসহ বিভিন্ন ব্যবসায়ী নেতারা।

news24bd.tv/ab