বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সুষ্ঠু উপস্থাপনায় চলচ্চিত্রের ভূমিকা অনন্য

সংগৃহীত ছবি

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সুষ্ঠু উপস্থাপনায় চলচ্চিত্রের ভূমিকা অনন্য

কানাডা প্রতিনিধি

কানাডার টরন্টো ফিল্ম ফোরামের আয়োজনে টরন্টোর ৩০০০ ড্যানফোর্থ এভিনিউ’র ‘মাল্টিকালচারাল ফিল্ম স্ক্রীনিং সেন্টার’ এ বাংলাদেশের স্বাধীনতার ৫৩তম বার্ষিকী উপলক্ষে বাংলাদেশের স্বনামধন্য চলচ্চিত্র নির্মাতা আকরাম খান পরিচালিত মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ‘নকশী কাঁথার জমিন’ প্রদর্শিত হয়। এ চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠানে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে নিজের অভিজ্ঞতা নিয়ে কথা বলেন ক্র্যাক প্লাটুনের গেরিলা মুক্তিযোদ্ধা মোহাম্মদ মাশরুকুল হক।

উল্লেখ্য, নন্দিত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ‘বিধবাদের কথা’ গল্পের ওপর নির্মিত ‘নকশী কাঁথার জমিন’ চলচ্চিত্রটিতে মুক্তিযুদ্ধে নারীর আত্মত্যাগের কথা তুলে ধরা হয়েছে। বাইরে যখন প্রবল যুদ্ধে প্রতিদিন দুই পক্ষের মানুষ নির্দয় ভাবে মারা যাচ্ছে, তখন পরিবারের ভিতরেও শুরু হয়েছে দুই মতাবলম্বী ভাই ও তাদের ছেলেদের ভিতর তীব্র ঘৃণা ও শত্রুতা।

এই থেকেই সূত্রপাত গৃহযুদ্ধের। এসবের ভেতর দিয়ে দুই বোনের সম্পর্ক, তাদের অসহায়ত্ব আর সংগ্রামের গল্প নিয়েই ‘নকশী কাঁথার জমিন’ চলচ্চিত্র। চলচ্চিত্রটিতে কেন্দ্রীয় দুই বোনের চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান ও ফারিয়া শামস সেওতি। জয়ার ছোটবোনের চরিত্রে অসাধারণ অভিনয় করেছেন ফারিয়া শামস সেওতি।
এ চলচ্চিত্রের অন্যান্য শিল্পীরা হচ্ছেন, ইরেশ যাকের, রওনক হাসান, দুই ভাই দিব্য জ্যোতি, সৌম্য জ্যোতি, লাবণ্য চৌধুরী, আদ্রিতা ইবনাত খান প্রমুখ।

চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠানে অতিথি বক্তা মুক্তিযোদ্ধা মোহাম্মদ মাশরুকুল হক মহান স্বাধীনতা যুদ্ধের প্রতি সম্মান জানিয়ে টরন্টোতে মুক্তিযুদ্ধের চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করার জন্য টরন্টো ফিল্ম ফোরামের সদস্যদের ধন্যবাদ দেন। সেই সঙ্গে উল্লেখ করেন বাংলাদেশের মুক্তিযুদ্ধের সুষ্ঠু উপস্থাপনায় চলচ্চিত্রের ভূমিকা অনন্য।

জানা যায়, মোহাম্মদ মাশরুকুল হক তাঁর দুই ভাইসহ মহান মুক্তিযুদ্ধে অংশ নেন। মুক্তিযুদ্ধে তাঁর ছোট ভাই মোশতাকুল হক গুলিবিদ্ধ হয়ে মারাত্মকভাবে আহত হন এবং যুদ্ধের কিছু দিন পরে মৃত্যুবরণ করেন। এই তিন মুক্তিযোদ্ধার সর্বকনিষ্ঠ ভাই হচ্ছেন টরন্টোর স্বনামধন্য রবীন্দ্রসঙ্গীত শিল্পী নবিউল হক বাবলু।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন টরন্টো ফিল্ম ফোরামের সভাপতি এনায়েত করিম বাবুল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টরন্টো ফিল্ম ফোরামের অনুষ্ঠান সম্পাদক গৌতম শিকদার।

news24bd.tv/DHL