আংশিকভাবে শেনজেন অঞ্চলে যুক্ত হয়েছে বুলগেরিয়া-রোমানিয়া

আংশিকভাবে শেনজেন অঞ্চলে যুক্ত হয়েছে বুলগেরিয়া-রোমানিয়া

অনলাইন ডেস্ক

এবার শেনজেন অঞ্চলে যুক্ত হয়েছে ইউরোপের দুই দেশ বুলগেরিয়া-রোমানিয়া। এর ফলে রোববার (৩১ মার্চ) থেকে সোফিয়া ও বুখারেস্টের বিমানবন্দরগুলোতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বেশিরভাগ সদস্য দেশগামী এবং দেশ থেকে আসা যাত্রীরা অবাধে প্রবেশ এবং প্রস্থান করতে পারবেন।

বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বুলগেরিয়া ও রোমানিয়া শেনজেন অঞ্চলে আংশিকভাবে যুক্ত হওয়ায় রোববার সোফিয়া এবং বুখারেস্টের বিমানবন্দরগুলো বেশিরভাগ ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্র থেকে আগত ও প্রস্থানকারীদের জন্য পাসপোর্ট চেক পয়েন্ট সরিয়ে দিয়েছে।

শেনজেন অঞ্চলে বুলগেরিয়া শেনজেনে যুক্ত হওয়ার পর বার্লিন থেকে সোফিয়া বিমানবন্দরে আসা মিনচো ইউরুকভ বলেন, ‌‌‘অবশ্যই বুলগেরিয়ার জন্য এটা খুব সুন্দর একটি অর্জন; যা বুলগেরিয়ান হিসাবে আমাদের জন্য বিষয়গুলোকে সহজ করে তুলেছে।

এছাড়াও আমাদের এখন ইউরোপীয়দের মতো মনে হয়, এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফ্লাইটটি অনেক সুন্দর ছিল, কোনও চেক নেই। ’

বুলগেরিয়ার বিদায়ী সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী কালিন স্টোয়ানভ রোববার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেছেন, বুলগেরিয়াকে এই বছরের শেষ নাগাদ শেনজেন জোনের পূর্ণ সদস্য করা উচিত। পূর্ণ সদস্য হলে সড়ক ও রেলপথে যাতায়াতকারী মানুষ এবং পণ্যসামগ্রীর জন্যও নির্ধারিত সীমান্ত চেক পয়েন্ট সরিয়ে ফেলা হবে।

রোমানিয়ার প্রধানমন্ত্রী বলেছেন, চলতি বছরেই শেনজেন অঞ্চলের স্থল সীমান্তে যুক্ত হওয়ার বিষয়েও আলোচনা শেষ হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন এক বিবৃতিতে বলেছেন, ‘আমি অভ্যন্তরীণ আকাশ ও সমুদ্র সীমান্ত তল্লাশি ব্যবস্থা তুলে নেওয়ার এই সিদ্ধান্তকে স্বাগত জানাই। উভয় দেশের জন্য এটা বড় সাফল্য। রোমানিয়ার প্রধানমন্ত্রী বলেছেন, চলতি বছরেই শেনজেন অঞ্চলের স্থল সীমান্তে যুক্ত হওয়ার বিষয়েও আলোচনা শেষ হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। ’

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন এক বিবৃতিতে বলেছেন, ‘আমি অভ্যন্তরীণ আকাশ ও সমুদ্র সীমান্ত তল্লাশি ব্যবস্থা তুলে নেওয়ার এই সিদ্ধান্তকে স্বাগত জানাই। উভয় দেশের জন্য এটা বড় সাফল্য। ’ 

তিনি বলেন, ‘আমরা একত্রে আমাদের সব নাগরিকদের জন্য একটি শক্তিশালী, আরও বেশি ঐক্যবদ্ধ ইউরোপ গড়ে তুলছি। ’

উল্লেখ্য, শেনজেন বিশ্বের বৃহত্তম এক অঞ্চল যেখানকার ৪০ কোটিরও বেশি মানুষ এসব সদস্য দেশগুলোতে অবাধে চলাফেরা করতে পারে। শেনজেন অঞ্চলভুক্ত বর্তমানে দেশ রয়েছে ২৭টি। ইউরোপীয় ইউনিয়নের ২৭টি সদস্য রাষ্ট্রের ২৩টিই শেনজেনভুক্ত। ইউরোপীয় অঞ্চলের বাইরের দেশগুলোর মধ্যে সুইজারল্যান্ড, নরওয়ে, আইসল্যান্ড এবং লিচটেনস্টেইনও শেনজেন অঞ্চলে যুক্ত রয়েছে।

news24bd.tv/SC