হতাশা-দুশ্চিন্তার ভারে কাবু জাপানিরা

হতাশা-দুশ্চিন্তার ভারে কাবু জাপানিরা

অনলাইন ডেস্ক

জাপান সম্পর্কে অনেক চমকপ্রদ তথ্য যেমন আমাদের অবাক করে তেমনি প্রতিনিয়ত জাপানের জীবনযাত্রা নিয়েও কৌতূহল থাকেন অনেকেই। দেশটিতে আত্মহত্যার সংখ্যা যেমন দিন দিন বেড়েই চলছে এর পাশাপাশি হতাশা-দুশ্চিন্তার ভারে কাবু হচ্ছেন অনেক জাপানি।

দেশটির ৬৮ শতাংশ মানুষ আর্থিক অনিশ্চয়তায় ভোগেন। তাদের মধ্যে অনেকেই ভবিষ্যৎ নিয়ে হতাশা প্রকাশ করেন।

সম্প্রতি জাপান সরকারের চালানো এক জরিপে উঠে এসেছে এমন একটি চিত্র। রোববার (৩১ মার্চ) টোকিওভিত্তিক সংবাদমাধ্যম কায়োদো নিউজ দেশটির মন্ত্রীসভার বরাতে এই তথ্য জানিয়েছে।

সেখানে আরও উল্লেখ করা হয়, জিনিসপত্রের দাম বৃদ্ধি পাওয়ার কারণে ২০২২ সালে দেশটিতে যে সংখ্যক মানুষ আর্থিক অনিশ্চয়তার কথা বলেছিলেন সেটি ২০২৩ সালে ০ দশমিক ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

গত বছরের নভেম্বর ও ডিসেম্বর মাসে এই জরিপটি চালানো হয়েছিলো।

ওই জরিপে অংশ নেওয়া ২৮ দশমিক ৬ শতাংশ শিশু লালনপালন নিয়ে নেতিবাচক কথা বলেছেন। ২৮ দশমিক ২ শতাংশ বলেছেন তরুণদের স্বাধীন থাকা খুবই কঠিন। জরিপে ১৮ বছর বা তারও বেশি বয়সীদের ৩ হাজার ব্যক্তির মধ্যে ৫৭ শতাংশ অংশ নিয়েছেন।

২৬ দশমিক ২ শতাংশ বলেছেন তারা মনে করেন নারীরা সমাজে কোনো সক্রিয় ভূমিকা রাখতে পারছেন না। অপরদিকে ২৫ দশমিক ৮ শতাংশ জানিয়েছেন তারা তাদের কর্ম পরিবেশ নিয়ে খুশি নন।

জরিপে অংশ নেওয়া ৬৯ দশমিক ৪ শতাংশ বলেছেন মূল্যস্ফীতি জাপানকে নেতিবাচক ধারায় নিয়ে যাচ্ছে। দেশটির জনগণের বড় একটি অংশ দেশের অর্থনীতি নিয়ে নিজেদের উদ্বিগ্নতা প্রকাশ করেছেন।

আরও পড়ুন: সূর্যগ্রহণ দেখার জন্য নায়াগ্রায় জরুরি অবস্থা জারি

২০২৩ সালে জাপানের মূল ভোক্তা মূল্য ৩ দশমিক ১ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। এটি গত ৪১ বছরের মধ্যে সর্বোচ্চ। অন্যদিকে দেশটিতে যে মূল্যস্ফীতি হয়েছে সেই তুলনায় সাধারণ মানুষের বেতন বৃদ্ধি পায়নি।

উল্লেখ্য, গত নভেম্বরে জাপানে বেসরকারি একটি জরিপ চালানো হয়। যাদের বাড়িতে একাধিক আয়ের লোক রয়েছেন তাদের মধ্যে জরিপে অংশ নেওয়া ৪৬ শতাংশ ব্যক্তি জানিয়েছেন তারা আর্থিকভাবে অসচ্ছল। তবে জাপানে স্বাস্থ্য এবং সেবাখাত নিয়ে মানুষের মধ্যে সন্তোষ রয়েছে।

news24bd.tv/SC