জরুরিভিত্তিতে হার্নিয়ার অপারেশন করিয়েছেন নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: এএফপি

জরুরিভিত্তিতে হার্নিয়ার অপারেশন করিয়েছেন নেতানিয়াহু

অনলাইন ডেস্ক

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর হার্নিয়া অস্ত্রোপচার করা হয়েছে। স্থানীয় সময় রোববার এই অস্ত্রোপচার করা হয় বলে জানিয়েছে নেতানিয়াহুর কার্যালয়। এক প্রতিবেদনে খবরটি দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় বলেছে , গত শনিবার নেতানিয়াহুর নিয়মিত চেকআপের সময় হার্নিয়ার অস্তিত্ব খুঁজে পান চিকিৎসকেরা।

নেতানিয়াহুকে সম্পূর্ণ অ্যানেসথেসিয়ার অধীনে রাখা হবে এবং অস্ত্রোপচারের সময় তিনি অজ্ঞান থাকবেন।

নেতানিয়াহুর ঘনিষ্ঠ আস্থাভাজন এবং ইসরায়েলের বিচারমন্ত্রী ইয়ারিভ লেভিন অস্ত্রোপচার চলাকালীন ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছে নেতানিয়াহুর কার্যালয়। ইসরায়েলের উপ-প্রধানমন্ত্রীও ইয়ারিভ লেভিন।

হামাসের বিরুদ্ধে ইসরায়েলের প্রায় ছয় মাসব্যাপী যুদ্ধের প্রায় পুরো সময়জুড়েই অফিস করেছেন ৭৪ বছর বয়সী নেতানিয়াহু।

তার চিকিৎসকেরা বলেছেন যে, তিনি ভালো আছেন।

তবে গত বছর চিকিৎসকেরা জানান যে, দীর্ঘদিন হৃদ্‌রোগের সমস্যার কথা গোপন করেছিলেন নেতানিয়াহু। এরপর ইসরায়েলের প্রধানমন্ত্রীর দেহে পেসমেকার বসানো হয়।

গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর চলমান গণহত্যা নিয়ে দেশ ও দেশের বাইরে ব্যাপক সমালোচনা ও চাপের মুখে আছেন নেতানিয়াহু। যুক্তরাষ্ট্রের মতো গুরুত্বপূর্ণ মিত্র দেশও গাজায় অস্বাভাবিক মাত্রায় বেসামরিক মৃত্যুর সমালোচনা করেছে। সে সঙ্গে, জরুরিভাবে গাজায় আরও সাহায্য প্রবেশের অনুমতি দেওয়ার আহ্বান জানিয়েছে।

ইসরায়েলে নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেছে হাজারো জনতা। তাদের দাবি, গাজায় আটক জিম্মিদের মুক্তিকে অগ্রাধিকার দিতে হবে নেতানিয়াহুকে এবং যুদ্ধবিরতির জন্য একটি চুক্তিতেও আসতে হবে। ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা সর্বশেষ যুদ্ধবিরতি সংক্রান্ত আলোচনার বিষয়গুলো নিয়ে বৈঠক ডাকতে পারে। তবে সেখানে নেতানিয়াহু যোগ দিতে পারবেন কিনা তা স্পষ্ট নয়।

তবে নির্ধারিত অস্ত্রোপচারের মাত্র কয়েক ঘণ্টা আগে নেতানিয়াহু রোববার বিকেলে জেরুজালেমে গাজায় বন্দী সৈন্যদের পরিবারের সঙ্গে দেখা করেছেন বলে জানায় তার কার্যালয়।

news24bd.tv/DHL